রাজ্যে আজই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, আগামী সপ্তাহে রাজ্যে আসছেন নির্বাচন কমিশন

কোলকাতা , ১৫ জানুয়ারীঃ আজই রাজ্যে চূড়ান্ত ভোটার তালিকা হতে চলেছে। নিখুঁত ভোটার তালিকা তৈরি করতে এবার শুরু থেকেই তৎপরতা তুঙ্গে ছিল নির্বাচন কমিশনের। পশ্চিমবঙ্গে ভোটার তালিকার বিশেষ সংশোধনীর কাজ শেষ হয়েছে।

আজ চূড়ান্ত ভোটার তালিকা পেশ করতে চলেছে নির্বাচন কমিশন। ইতিমধ্যেই রাজ্য ঘুরে গিয়েছেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন। ভোট সংক্রান্ত একাধিক বিষয় নিয়ে তিনি আলোচনা করেছেন রাজ্যের নির্বাচনী আধিকারিকদের সঙ্গে। আগামী সপ্তাহেই জাতীয় নির্বাচন কমিশনের ফুল-বেঞ্চ আসতে চলেছে রাজ্যে।একুশের ভোট অবাধ-শান্তিপূর্ণ করতে তৎপর নির্বাচন কমিশন। তার আগে ভোটার তালিকা নিখুঁত করাটা কমিশনের কাছে ছিল চ্যালেঞ্জ।

গত কয়েকমাস ধরে রাজ্যে সেই তৎপরতা চলেছে। রাজ্য নির্বাচন কমিশনে গত কয়েক মাস ধরে ধারাবাহিক ভাবে জমা পড়া সংযোজন, সংশোধন ও বিয়োজন সংক্রান্ত আবেদনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। ভোটার তালিকা নিয়ে জেলাশাসক-সহ প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্তাদের সঙ্গে একাধিক বৈঠক গত কয়েকমাসে হয়েছে রাজ্যের নির্বাচনী আধিকারিকদের।

জানা গিয়েছে, ভোটার তালিকা নির্ভুল করতে গত কয়েকমাসে দফায়-দফায় আলোচনা-বৈঠক সেরেছেন রাজ্যের নির্বাচনী আধিকারিকরা। অফলাইন ছাড়াও ভোটার তালিকা সংশোধনের কাজ ধারাবাহিক ভাবে চলেছে অনলাইনেও।শেষমেশ সব দিক বিস্তারিতভাবে পরীক্ষার পরেই আজ রাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা পেশ হতে চলেছে। পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচন এই ভোটার তালিকা অনুযায়ীই পরিচালনা করা হবে বলে জানা গিয়েছে। এদিকে, আগামী সপ্তাহেই রাজ্যে আসছে জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। রাজ্যের আইনশৃঙ্খলার পরিস্থিতি নিয়ে রাজ্য প্রশাসনের কর্তাদের সঙ্গে আলোচনা করবেন কমিশনের কর্তারা।