বড় সিদ্ধান্ত সরকারের, ১ মার্চ থেকে দেশের সব সরকারি হাসপাতালে বিনামূল্যে মিলবে করোনা টিকা

ইউবিজি নিউজ ডেস্ক : দেশের করোনা গ্রাফ ফের উর্ধ্বমুখী। এরই মধ্যে বড় সিদ্ধান্তের কথা জানাল কেন্দ্রীয় সরকার। ১ মার্চ থেকে দেশের সব সরকারি হাসপাতালে বিনামূল্যে মিলবে করোনা টিকা। বেসরকারি হাসপাতালেও মিলবে সাধারণের জন্য করোনা টিকা। ৬০ বছরের উর্ধ্বে যাঁদের বয়স তাঁরা এই সুবিধা পাবেন। এছাড়াও ৪৫ বছরের উর্ধ্বে যাঁদের বয়স এবং যাঁদের কোমরবিডিটি রয়েছে তাঁরাও পাবেন এই সুবিধা।সরকারি হাসপাতালে বিনামূল্যে ভ্যাকসিনকরোনা সংক্রমণ যখন হু হু করে বাড়তে শুরু করেছে তখন বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন ১ মার্চ থেকে দেশের সব সরকারি হাসপাতেল ৬০ বছরের বেশি বয়সীরা বিনামূল্যে পেয়ে যাবেন করোনা ভ্যাকসিন। সুখবর এটাই শুধু সরকারি হাসপাতাল নয় বেসরকারি হাসপাতালেও মিলবে সেই পরিষেবা। দেশের প্রায় ১০,০০০ সরকারি হাসপাতালে বিনামূল্যে দেওয়া হবে করোনা টিকা। একই সঙ্গে ২০,০০০ বেসরকারি হাসপাতেলও করোনা টিকা দেওয়া হবে। ৪৫ বছরের উর্ধ্বে কোমরবিডি যাঁদের রয়েছে তাঁদেরও করোনা টিকা দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

করোনা বাড়ছে ৭ রাজ্য

প্রথম ৫ রাজ্য করোনা সংক্রমণে উদ্বেদ বাড়িয়েছিল দেশে। সেই সংখ্যা গত ২ দিনে বেড়ে ৭ হয়ে গিয়েছে।এখন করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে দেশের ৭ রাজ্যে। তালিকায় মহারাষ্ট্র, কেরল,কর্নাটক, ছত্তিশগড়, পাঞ্জাব, গুজরাত, জম্মু ও কাশ্মীর। এই সাত রাজ্যে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। মহারাষ্ট্রে উদ্বেগ বাড়িয়েছে দক্ষিণ আফ্রিকার স্ট্রেন। এই স্ট্রেন আরও বেশি ভয়ঙ্কর বলে জানিয়েছেন গবেষকরা। মহারাষ্ট্রেই প্রথম ব্রিটেনেরস্ট্রেনের হদিশ মিলেছিল।

লকডাউনের পথে মহারাষ্ট্র

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ করতে শুরু করেছে রাজ্যগুলি। মহারাষ্ট্রের দুই জেলায় করোনা সংক্রমণ রুখতে লকডাউন ঘোষণা করা হয়েছে। সপ্তাহান্তে লকডাউন চলছে অমরাবতী ও যবত্‍মল জেলায়। রাজ্য জুড়ে করোনা বিধি কড়া করা হয়েছে। পাঞ্জাব সরকারও করোনা বিধি কড়া করেছে। মাস্ক পরা এবং জমায়েতের উপর কড়া নজরদারি শুরু করেছে ২০০ জনের বেশি জমায়েত নিষিদ্ধ বাইরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কর্নাটক সরকারও কড়া পদক্ষেপ করেছে।

৭ রাজ্যকে চিঠি কেন্দ্রে

করোনা পরিস্থিতি মোকাবিলায় ৭ রাজ্যকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। ৭ রাজ্যেকে চিঠি দিয়ে করোনা মোকাবিলা নিয়ে তত্‍পর হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।যত দ্রুত সম্ভব করোনা টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। মহারাষ্ট্র থেকে কর্নাটকে যেতে গেলে এখন থেকে আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক করে দিয়েছে কর্নাটক সরকার।