বাড়ছে বার্ড ফ্লু-র আতঙ্ক, বিশেষ নির্দেশ রেস্তোঁরা গুলিকে

UBG NEWS, ডেস্ক : বার্ড ফ্লু -র (bird flu) ভীতি প্রচণ্ড গতিতে ছড়িয়ে পড়ছে এক রাজ্য থেকে অন্য রাজ্যে। এই আতঙ্কের পরিস্থিতির মধ্যে North Delhi Municipal Corporation (NDMC) -র পাবলিক হেলথ ইন্সপেক্টর রেস্তোঁরা গুলিকে বিশেষ নির্দেশ পাঠালো। তাঁদের নির্দেশিকায় হোটেল -রেস্তোঁরা গুলিকে রোস্টেড চিকেন (roasted chicken) বিক্রি না করতে।

মিউনিসিপ্যাল কর্পোরেশনের সিনিয়র আধিকারিকরা বৈঠক করেছেন। NDMC মেয়র জয় প্রকাশ ঘোষণা করেছেন জীবন্ত পশুবিক্রির বাজারে তাঁরা নজরদারি বসাবেন।

তিনি জানিয়েছেন, ‘আমরা নজরদারি কমিটি তৈরি করব।

দিল্লির ৬ টি জোনে জীবন্ত পশুর বাজারে নজর রাখবে এই কমিটি। ‘

মেয়র আরও জানিয়েছেন, ‘আমরা ওয়ার্ডে ওয়ার্ডে জন স্বাস্থ্য আধিকারিককে বিভিন্ন রেস্তোঁরায় ঘুরে ঘুরে দেখতে নির্দেশ দিয়েছি। যতদিন না বার্ড ফ্লু শেষ হচ্ছে তাঁরা সেখান গিয়ে রোস্টেড চিকেন বিক্রি করতে বারণ করবেন। ‘

এই মুহূর্তে দেশের দশটি রাজ্যে বার্ড ফ্লু ধরা পড়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার পোলট্রি ফার্ম, চিড়িয়াখানা, বড় জলাভূমিতে প্রতিমুহূর্তে কড়া নজরদারি রাখতে বলেছেন। এই রোগকে আটকাতে এই নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই রোগের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার বিষয়ে প্রতিটি রাজ্যকে সতর্ক নজরদারি চালাতে বলেছেন। বার্ড ফ্লু কেস ইতিমধ্যেই পাওয়া গেছে কেরল, রাজস্থান, হিমাচল প্রদেশ, গুজরাত, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, দিল্লি ও মহারাষ্ট্রে।

পোলট্রি ফার্ম, চিড়িয়াখানা , জলের জায়গাগুলির ওপর সর্বক্ষণ কড়া নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সারা দেশ জুড়ে কোভিড ১৯ (COVID-19) ভ্যাকসিনেশন (vaccination) শুরু হবে । তাই নিয়ে সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই সম্প্রতি আসা বিপদ বার্ড ফ্লু নিয়েও আলোচনা করা হয়।