Ad
করোনা ভাইরাসদেশ

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় ১৬ অগস্ট থেকে এরাজ্যে স্কুল খোলার নির্দেশ

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ : ১৬ আগস্ট থেকে খুলছে স্কুল। তবে তা পশ্চিমবঙ্গে নয়, উত্তরপ্রদেশে। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় উত্তরপ্রদেশে ১৬ অগস্ট থেকে স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী পয়লা সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়েও ক্লাস শুরু করার ঘোষণা করেছে রাজ্য সরকার।

সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, সোমবার উত্তরপ্রদেশ সরকারের তরফে এক নির্দেশিকা জারি করে বলা হয়েছে, অর্ধেক শিক্ষার্থী নিয়ে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। উত্তর প্রদেশের অতিরিক্ত মুখ্যসচিব নবনীত সেহগাল পিটিআইকে বলেছেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের স্কুলের পড়ুয়ারা ১৫ আগস্ট দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নেবে।

Ad

পরদিন ১৬ আগস্ট থেকে অর্ধেক পড়ুয়া নিয়ে করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে স্কুলগুলোতে ক্লাস শুরু হবে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সব শিক্ষা প্রতিষ্ঠানে নতুন শিক্ষাবর্ষের কার্যক্রম শুরু করার প্রস্তুতি নিতে সংশ্লিষ্ট আধিকারিকদের নির্দেশ দিয়েছেন বলে উত্তরপ্রদেশ সরকারের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ৫ আগস্ট থেকে স্নাতক শ্রেণিতে ভর্তিপ্রক্রিয়া শুরু হবে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের জন্য হ্যান্ড স্যানিটাইজার, তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা ও মাস্ক পরা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

এ ছাড়া ন্যূনতম শারীরিক দূরত্ব ও করোনা ভাইরাস সংক্রান্ত অন্যান্য নিয়ম মেনে চলা নিশ্চিত করারও নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী আরও বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কার্যক্রম পুনরায় শুরু হওয়ার পরে আঠারোর্ধ্ব শিক্ষার্থীদের জন্য বিশেষ টিকাদান কর্মসূচি গ্রহণ করা হবে। এক্ষেত্রে স্বাস্থ্য দফতরের তরফে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

আরও পড়ুন