Ad
দেশ

অলিম্পিক্স : পদক তালিকায় দ্বিতীয় স্থানে ভারত! প্রতিশ্রুতি ‘চিরকাল মনে রাখার’

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ : অলিম্পিক্সে পদক তালিকায় দ্বিতীয় স্থানে ভারত! এমনই অভূতপূর্ব ঘটনার সাক্ষী থাকলেন দেশবাসী। তাতে যেন ক্ষণিকের আনন্দও পেলেন তাঁরা। যদিও আপাতত পদক তালিকায় ভারতের স্থান কিছুটা নেমে গিয়েছে।

শনিবার ভারতের সামনে পদক জেতার বড় সুয়োগ ছিল। চারটি ইভেন্ট ঘিরে প্রবল প্রত্যাশা ছিল। তিনটি ইভেন্টে সেই প্রত্যাশা পূরণ না হলেও ভারোত্তলনের ৪৯ কেজি বিভাগে রুপো জিতে নেন মীরাবাঈ চানু। তার ফলে পদক তালিকায় উপরের দিকে উঠে আসে ভারত। টোকিয়ো অলিম্পিক্সের মেডেল ইভেন্টের প্রথমদিন একটা সময় ভারত দ্বিতীয় স্থানে ছিল। সামনে শুধু চিন ছিল। চিনের দখলে ছিল দুটি সোনা। সেই সময় একেবারে উচ্ছ্বসিত হয়ে ওঠেন ভারতীয়রা। কেউ কেউ বলেন, ‘এটা সম্ভব হবে না। কিন্তু এটা আমরা চিরকাল মনে রাখব।’ কেউ কেউ আবার বলেন, ‘দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছি আমরা। কিন্তু আশা করছি, আগামিদিনে অলিম্পিক্স শেষেও আমরা এই জায়গা ধরে রাখতে পারব।’

Ad

এমনিতে অলিম্পিক্সের পদক তালিকায় উপরের দিকে সচরাচর থাকে না ভারত। শেষ কয়েকটি অলিম্পিক্সে শুরুর দিকেও সেই অর্থে পদক আসেনি। পরেরদিকে পদক এলেও ততক্ষণে চিন, আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া, গ্রেট ব্রিটেনের মতো দেশগুলি প্রথমদিকের স্থানে জাঁকিয়ে বসে পড়েছে। যে কয়েকটি পদক আসে, তাতে প্রথম দশের মধ্যে যাওয়া সম্ভব হয় না।

কিন্তু এবার সেই ঠিক সেটাই হয়েছে। মেডেল ইভেন্টের প্রথম দিনেই চানু রুপো জেতার ফলে ভারত একেবারে দ্বিতীয় স্থানে চলে আসে ভারত। তারপর একাধিক প্রতিযোগিতার পদকজয়ীদের নাম সামনে আসার পর কিছুটা পিছিয়ে যায় ভারতের অবস্থান। আপাতত চার নম্বরে আছে ভারত। সামনে আছে চিন (দুটি সোনা এবং একটি রুপো), ইরান (একটি সোনা) এবং দক্ষিণ কোরিয়া (একটি সোনা)।

আরও পড়ুন