কয়লা-কাণ্ডে নয়া মোড়! প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপে লুকিয়ে বিনয় মিশ্র দাবি সিবিআইয়ের

কলকাতা ৬ জুনঃ গরু ও কয়লা পাচারকাণ্ডে প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য৷ অভিযুক্ত যুব তৃণমূল নেতা বিনয় মিশ্র ভারতীয় পাসপোর্ট জমা দিয়ে লুকিয়ে রয়েছেন প্রশান্ত মহাসাগরের বুকে একটি দ্বীপে। এমনই দাবি সিবিআইয়ের।

সিবিআইয়ের সূত্রে দাবি, গত বছরের ২২ ডিসেম্বর দুবাইয়ের ভারতীয় দূতাবাসে নিজের ভারতীয় পাসপোর্ট জমা দেন গরু পাচারকাণ্ডে অভিযুক্ত যুব তৃণমূল নেতা বিনয় মিশ্র। ভারতীয় দূতাবাসে বিনয় জানান, প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র ভানুয়াতু-র নাগরিকত্ব নেওয়ায় তিনি ভারতীয় পাসপোর্ট জমা দিচ্ছেন। ইতিমধ্যেই এই তথ্য খতিয়ে দেখার কাজ শুরু করেছে সিবিআই। যোগাযোগ করা হয়েছে বিদেশমন্ত্রকের সঙ্গে।

প্রসঙ্গত,  বিধানসভা ভোটের মুখে গরু ও কয়লা পাচার কান্ড নিয়ে নড়েচড়ে বসেছে সিবিআই৷ ইতিমধ্যেই তদন্তে যুব তৃণমূল নেতা বিনয় মিশ্রের নাম উঠে এসেছে তদন্তকারী আধিকারিকদের হাতে। এরপর থেকে একাধিকবার বিনয়কে তলব করা হলেও জেরার মুখোমুখি হয়নি সে। ইতিমধ্যেই তার ভাই বিকাশ মিশ্রকে গ্রেফতার করেছে সিবিআই৷

তারপর থেকে প্রায় ৬ মাস ধরে বেপাত্তা বিনয় মিশ্র। এই পরিস্থিতিতে তাঁর সন্ধান পেতে ইন্টারপোলের কাছে রেড কর্নার নোটিস জারি করার আবেদন করেছিল সিবিআই। প্রথমে জানা গিয়েছিল, দুবাইয়ে রয়েছেন এই পলাতক ব্যবসায়ী। তবে এবারে সিবিআই জানতে পারছে, দুবাইয়ে নয়, প্রশান্ত মহাসাগরের বুকে একটি দ্বীপ রাষ্ট্রেই নাকি নিজেকে লুকিয়ে রেখেছেন বিনয় মিশ্র।

উল্লেখ্য, কিছুদিন আগেই বিনয় মিশ্রকে ই মেল করে তাঁর অবস্থান জানতে চায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই।  বিনয় মিশ্র ই মেল করে সিবিআই আধিকারিকদের জানিয়েছিলেন, তাঁকে যেন ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে জিজ্ঞাসাবাদ করা হয়। সেই প্রস্তাব নাকচ করে সিবিআই। তারপর ফের ই মেল করে বিনয় মিশ্রকে জানতে চায়, ‘আপনি কোথায়’? এত মাস ধরে বিনয় মিশ্র কোথায় রয়েছেন? এছাড়া বিনয়  জানিয়েছিলেন, তিনি করোনা পরিস্থিতির কারণে ফিরতে চেয়েও ফিরতে পারছে না। সেই বিষয়েও সিবিআই জানতে চেয়েছে, ফিরে আসার জন্য ঠিক কী ভাবে চেষ্টা করেছেন বিনয়, কোন কোন পথে তিনি ফিরতে চেয়েছেন।

সিবিআই সূত্রে দাবি, বারবার ফোন করা হলেও উত্তর দেননি বিনয়। সেই কারণেই মেল করে তাঁর অবস্থান জানতে চেয়েছে সিবিআই। কিন্তু সিবিআইয়ের কাছে খবর রয়েছে, ভিন্ দেশের পাসপোর্ট ব্যবহার এক দেশ থেকে আরেক দেশে পালিয়ে বেড়াচ্ছেন বিনয় মিশ্র।