Ad
দেশনিউজ

সরকারের নতুন প্রকল্প, মেয়েরা পাবেন ১৫০০০ টাকা, জানুন কারা পাবে এই সুবিধা

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : কেন্দ্র ও রাজ্যের তরফে একাধিক যোজনা চালানো হয় যেখানে বিভিন্ন ধরনের সুযোগ ও আর্থিক সাহায্য করা হয়ে থাকে ।

এই যোজনার সুবিধা নেওয়ার জন্য আপনাকে উত্তরপ্রদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে । অধিকতম একই পরিবারের দুই মেয়ে এই সুবিধা পাবেন । এছাড়া আবেদনকারীর পরিবারের আয় বছরে ৩ লক্ষ বা তার বেশি হলে হবে না ।

Ad

সম্প্রতি উত্তরপ্রদেশ সরকারের তরফে একটি বিশেষ স্কিম চালানো হচ্ছে যার সুবিধা পাবেন রাজ্যের মহিলারা ও মেয়েরা । এই স্কিমের সুবিধা সরকার ৬টি কিস্তিতে দিয়ে থাকে । যোজনার নাম কন্যা সুমঙ্গল যোজনা (Kanya Sumangala Yojana)। এই যোজনায় সরকারের তরফে মহিলাদের ১৫,০০০ টাকার আর্থিক সুবিধা দেওয়া হয়ে থাকে ।

কোনও পরিবারের যমজ মেয়ে থাকলে তারাও এই সুবিধা পাবেন । এই পরিস্থিতিতে ওই পরিবারের তিনজন মেয়ে এই সুবিধা পাবেন ।

কত টাকার সুবিধা মিলবে- ১. সবচেয়ে প্রথমে বাচ্চার জন্মের সময় ২ হাজার দেওয়া হবে ২. মেয়ের টিকাকরণের সময় ১০০০ টাকা দেওয়া হবে ৩. প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার পর ২ হাজার টাকা দেওয়া হবে ৪. এরপর ষষ্ঠ শ্রেণিতে ওঠার পর ২ হাজার টাকা দেওয়া হবে ৫. নবম শ্রেণিতে ওঠার পর ৩০০০ টাকার সাহায্য করা হবে ৬. দশম ও দ্বাদশ শ্রেণিতে পড়ার জন্য ৫ হাজার টাকা দেওয়া হবে

এই যোজনা সংক্রান্ত আরও বিস্তারিত জানতে https://mksy.up.gov.in/women_welfare/index.php লিঙ্কে ভিজিট করতে হবে ।
এই যোজনার জন্য কী কী ডকুমেন্ট লাগবে আধার কার্ড পাসপোর্ট সাইজ ফটো মোবাইল নম্বর Domicile Certificate ব্যাঙ্ক অ্যাকাউন্ট ঠিকানার প্রমান পত্র

আরও পড়ুন