রেশন তুলতে মোবাইলের ওটিপি বাধ্যতামূলক, নতুন সিদ্ধান্ত সরকারের

UBG NEWS, ডেস্ক : করোনা পরবর্তী সময় অনেক কিছুই বদলে গিয়েছে চারপাশে। বদলের এই পরিভাষা ‘নিউ নর্মাল’। ফের এক পরিবর্তন যুক্ত হল। কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে যে, অন্নপূর্ণা (Annapurna) এবং অন্ত্যেদয় (Antyodaya) অন্ন যোজনার মাধ্যমে রেশন তুলতে গেলে মোবাইলের ওটিপি (Mobile OTP) বাধ্যতামূলক। সরকারের এই রেশন ব্যবস্থায় দেশের কোটি কোটি মানুষ প্রতি মাসে উপকৃত হন।

মহামারির কথা ভেবেই বায়োমেট্রিকের বদলে মোবাইল ওটিপি-র কথা ভাবল সরকার। কারণ বায়োমেট্রিকে ভাইরাস সংক্রামিত হওয়ার সম্ভাবনা থাকলেও, মোবাইল ওটিপি সম্পূর্ণ নিরাপদ। জানা গিয়েছে গত ১ ফেব্রুয়ারি থেকে দেশে এই নিয়ম লাগু হয়েছে।

তেলেঙ্গানায় সবার আগে এই নিয়ম চালু হল। ধীরে ধীরে দেশের অন্য রাজেও শুরু হয়ে যাবে।

মোবাইলের ওটিপি-তে রেশন:

হায়দরাবাদের মুখ্য রেশনিং অফিসারের জানিয়েছেন যে, তেলেঙ্গানার হায়দরাবাদ ও রাঙ্গারেড্ডি জেলাগ ওয়ান টাইম পাসওয়ার্ডের (ওটিপি) মাধ্যমে রেশন বিতরণ করবে। ওটিপি যাচাই হওয়ার পরেই ৬৭০টি নায্য মূল্যের দোকান থেকে রেশন দেওয়া হবে। হায়দরাবাদে ৫ লক্ষ ৮০ হাজার ৬৮০ জনের রেশন কার্ড রয়েছে।

রাঙ্গারেড্ডিতে সংখ্যাটা ৫ লক্ষ ২৪ হাজার ৬৫৬। সমস্ত কার্ডধারীদের ফোন নম্বরের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করার পরামর্শ দেওয়া হয়েছে।

রেশন কার্ডের জন্য কারা আবেদন করতে পারে:

ভারতে ১৮ বছরের ওপর যে কোনও ব্যক্তি রেশন কার্ডের আবেদন করতে পারেন। একটি মাত্র রাজ্যেই রেশন তোলা যাবে। রেশন কার্ডে পরিবারের প্রধান ও বাকিদের তথ্যও থাকে।

কীভাবে আবেদন করতে হয়:

কয়েকটি ধাপ অবলম্বন করে সহজেই রেশন কার্ডের আবেদন করা সম্ভব

প্রথম ধাপ: প্রতি রাজ্যের ফুড পোর্টালে অনলাইন অ্যাপ্লিকেশন জমা দেওয়া যায়। যেমন কেউ উত্তরপ্রদেশের বাসিন্দা হলে তাঁকে ভিজিট করতে হবে https://fcs.up.gov.in/FoodPortal.aspx

দ্বিতীয় ধাপ: নিজ রাজ্যের ওয়েবসাইটে গিয়ে পিডিএফ ফর্ম ডাউনলোড করতে হবে

তৃতীয় ধাপ: আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স কিংবা যে কোনও সচিত্র পরিচয় পত্রের প্রয়োজন হয় নথি হিসাবে দেখানোর জন্য

চতুর্থ ধাপ: অনলাইন ফি ৫ থেকে ৪৫ টাকা পর্যন্ত হয়। টাকা দেওয়ার প্রক্রিয়া মিটে যাওয়ার পর তা যাচাই করতে পাঠানো হয়

পঞ্চম ধাপ: ৩০ দিনের মধ্যে যাচাই হয়ে যায় সাধারণত। তবে প্রদত্ত নথির যদি যাচাইয়ের সময় না মেলে সেক্ষেত্রে আবেদন বাতিল হয়ে যায়।

যাচাইকরণের জন্য প্রয়োজনীয় নথি:

আধার কার্ড (Aadhaar Card), প্যান কার্ড (PAN Card), পরিবারের প্রধানের পাসপোর্ট সাইজ ফটো (Passport-size photo of the Family head), উপার্জনের সার্টিফিকেট (Income Certificate), গ্যাস কানেকশনের বিস্তারিত তথ্য, জাতের সার্টিফিকেট (Caste Certificate) ব্যাঙ্কের পাসবই (Bank Passbook), রেজিস্ট্রেশনের সময় মোবাইল নম্বর।