Ad
দেশ

লাদাখে ১৮ হাজার ফুট উচ্চতায় পালিত হল আন্তর্জাতিক যোগা দিবস, শূন্য ডিগ্রি সেলসিয়াসে যোগা করছেন জওয়ানরা

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

UBGNEWS, নিউজ ডেস্ক : লদাখে ১৮০০০ ফুট উচ্চতায় যোগা করছেন জওয়ানরা চারদিক ছেয়ে আছে বরফে। তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নীচে। এই হাড়কাঁপানি ঠান্ডাতেও পালন হল আন্তর্জাতিক যোগ দিবস। বরফের মধ্যে যোগাভ্যাস করলেন ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের আধিকারিকরা। লাদাখ থেকে বদ্রীনাথ, সব জায়গায় দেখা গেল একই দৃশ্য।

সংবাদসংস্থা এএনআই এদিন এই পুলিশ আধিকারিকদের যোগাভ্যাসের ছবি তুলে ধরে। লাদাখে ১৮ হাজার ফুট উচ্চতায় পুলিশ আধিকারিকদের যোগাভ্যাস করতে দেখা গিয়েছে। সূর্যনমস্কার, প্রাণায়াম প্রভৃতি যোগের একাধিক বিষয় একটি নির্দিষ্ট শৈলীতে করতে দেখা গিয়েছে তাঁদের। এই যোগাভ্যাসের সময়েও আধিকারিকদের নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা ছিল দেখার মতো।

Ad

নরেন্দ্র মোদী এদিন তাঁর বার্তায় আরও বলেন, “বিশ্বজুড়ে অনেক করোনা আক্রান্ত রোগী যোগের মাধ্যমে উপকার পাচ্ছেন। যোগ শুধুমাত্র মানুষের শারীরিক সক্ষমতা বাড়াতে সাহায্য করে তাই নয়, যোগের মাধ্যমে মানুষের মনোবল অনেক বেড়ে যায়। ফলে করোনার মতো শত্রুর বিরুদ্ধে লড়াইয়ের ইচ্ছা অনেক প্রবল হয়। মানুষের আত্মবিশ্বাস অনেক বাড়ে। সেইসঙ্গে যোগ মানুষের মনে শান্তি নিয়ে আসে।”

কিন্তু এদিনই প্রথম যোগ দিবসের সঙ্গে বলয়গ্রাস সূর্যগ্রহণও রয়েছে। জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, আজ এই গ্রহণ এত দীর্ঘ সময় ধরে হতে চলেছে যা গত ১০০ বছরে দেখা যায়নি। সেইসঙ্গে এই গ্রহণের সময় যে বৃত্তাকার রিং তৈরি হবে তার মাত্রা দেখে একে শতাব্দীর গভীরতম সূর্যগ্রহণ বলছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

আরও পড়ুন