Ad
দেশ

১৭,৫০০ ফুট উচ্চতায় পথ হারিয়ে মৃত্যুর মুখে তিন চিনা নাগরিক; উদ্ধার করে খাবার, অক্সিজেন, পোষাক দিয়ে জীবন বাঁচাল ভারতীয় সেনা

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : ভারতীয় সেনাবাহিনী ১৭.৫০০ ফুট উচ্চতায় উত্তর সিকিমের মালভূমি অঞ্চলে পথ হারিয়ে যাওয়া তিন জন চীনা নাগরিককে উদ্ধার করে এবং সঙ্গে সঙ্গে তাদের চিকিৎসার সহায়তা করে জানে বাঁচিয়ে আরও একবার বিশ্বমঞ্চে সৌজন্যের শ্রেষ্ঠ নজিরটি তৈরি করল ভারতীয় জওয়ান। এদিকে যখন লাদাখ সীমান্ত নিয়ে চূড়ান্ত উত্তেজনা, তখনই উত্তর সিকিমে ১৭,৫০০ হাজার ফুট উচ্চতায় পথ হারিয়ে ফেলা তিন চিনা নাগরিককে উদ্ধার করল ভারতীয় সেনা। ঘটনাটি ঘটে গত ৩ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) ।

ওই তিন চীনা নাগরিকদের মধ্যে দু’জন পুরুষ, একজন মহিলা। একে তো শূন্যের কাছাকাছি তাপমাত্রা, তারপর দীর্ঘক্ষণ জল ও খাবারের অভাব। সাক্ষাৎ যেন মৃত্য সামনে এসে দাঁড়ায় ওই তিন অভিযাত্রীর। ওই সময় তাঁদের উদ্ধারে এগিয়ে আসেন ভারতীয় সেনা জওয়ানরা। তাঁরাই ওই পর্যটকদের খাবার দেন। প্রচন্ড শীতের সঙ্গে লড়তে, শরীর গরম করতে দেন প্রয়োজনীয় পোষাক। উচ্চতার কারণে শ্বাসের সমস্যা দেখা দেওয়ায় এগিয়ে দেওয়া হয় অক্সিজেনও। পাশাপাশি ঘরে ফেরার সাহায্য করে তাঁরাই। এই অস্থির সময়েও ভারতীয় সেনার তরফে এমন সাহায্য পেয়ে অভিভূত ওই তিন চিনা নাগরিকও। এই সহায়তার জন্য তাঁরা ভারতীয় সেনাকে ধন্যবাদ জানিয়েছেন।

আরও পড়ুন