কালো টাকার হদিশ দিলে আপনি পেতে পারেন পাঁচ কোটি টাকা, বিশেষ সুবিধা চালু করলো আয়কর বিভাগ

UBG NEWS, ডেস্ক : তথ্য প্রদানকারীদের জন্য নতুন একটি অনলাইন সুবিধা চালু করেছে আয়কর বিভাগ। যেখানে কালো টাকা, বেনামি লেনদেন, সম্পত্তি বা কর ফাঁকির মতো বিষয় সরাসরি সরকারকে জানানো যাবে। মঙ্গলবার কেন্দ্রের প্রত্যক্ষ কর বিভাগ বা সিবিডিটি নতুন এই সুবিধা চালু করেছে।

কোথায় জানাবেন?

সংস্থার ই-ফাইলিং পোর্টাল https://www.incometaxindiaefiling.gov.in-এ গিয়ে ‘কর ফাঁকি বা বেনামি সম্পত্তির তথ্য’ জানানো যাবে।

Advertisement

কী ভাবে জানাবেন?

বলা হয়েছে, যাঁদের প্যান অথবা আধার নম্বর রয়েছে, তাঁরা যেমন অভিযোগ দায়ের করতে পারবেন, তেমনই যাঁদের কাছে এগুলি নেই তাঁরাও এই সুবিধা পাবেন। অর্থাত্‍, প্রত্যেকেই নিজের অভিযোগ দায়ের করতে পারবেন এই অনলাইন প্ল্যাটফর্মে। ওটিপি -ভিত্তিক এই প্রক্রিয়ায় আয়কর আইন,১৯৬১-র অধীনে হিসেব বহির্ভূত টাকা মজুতের বিরুদ্ধে অভিযোগ জানানো যাবে। একই সঙ্গে ভিন্ন ফরম্যাটে বেনামি লেনদেন সম্পর্কেও অভিযোগ জানানো সম্ভব।

অভিযোগ দায়েরের পরে প্রতিটি অভিযোগের জন্য একটি নির্দিষ্ট নম্বর দেওয়া হবে। অভিযোগকারী ওয়েবলিঙ্কে নিজের অভিযোগের ভিত্তিতে সংস্থার পদক্ষেপের আপডেট সহজেই দেখে নিতে পারবেন।

আর্থিক পুরস্কারের ধরন

এই উদ্যোগেই অন্তর্ভুক্ত হয়েছে তথ্য প্রদানের জন্য পুরস্কার। বেনামি সম্পত্তির হদিশ দেওয়ার জন্য এক কোটি টাকা পর্যন্ত এবং কর ফাঁকি দেওয়া বিদেশে কালো টাকার হদিশ দিলে পাঁচ কোটি টাকা পর্যন্ত আর্থিক পুরস্কার জেতা যাবে বলে জানা গিয়েছে।

সিবিডিটি বলেছে, বেনামি লেনদেন এব সম্পত্তি সম্পর্কিত তথ্য জানানোর লক্ষ্যে সাধারণ মানুষকে উত্‍সাহিত করতেই এই সুবিধা চালু করা হয়েছে।