ভারতীয় সেনাবাহিনীর শিলিগুড়ির আর্মি রিক্রুটমেন্ট অফিসের মাধ্যমে কয়েকশো নিয়োগ, জানুন আবেদনের পদ্ধতি

ইউবিজি নিউজ ডেস্ক : পশ্চিমবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা, কালিম্পং এবং কোচবিহার জেলা থেকে সোলজার পদে কয়েকশো তরুণ নিয়োগ করা হচ্ছে ভারতীয় সেনাবাহিনীর শিলিগুড়ির আর্মি রিক্রুটমেন্ট অফিসের মাধ্যমে।

সোলজার জেনারেল ডিউটি, সোলজার ট্রেডসম্যান-অল আর্মস, সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল, সোলজার টেকনিক্যাল এবং নন-টেকনিক্যাল (অ্যাভিয়েশন/অ্যামিউনিশন এক্সামিনার) এবং সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট ক্যটেগরিতে নিয়োগ করা হবে।

র্যালিতে অংশ নিতে www.joinindianarmy.nic.in ওয়েবসাইটে গিয়ে ২৮ ডিসেম্বরের মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন করে নিতে হবে। এর জন্য আবেদনকারীর একটি বৈধ ই-মেল আইডি থাকা জরুরি। র্যালির ১৫ দিন আগে ওই ই-মেল আইডিতেই অ্যাডমিট কার্ড পাঠানো হবে। র্যা লির দিন-ক্ষণ এবং স্থান সম্পর্কে পরে জানানো হবে। এ বার এর জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, বয়স ইত্যাদি খুঁটিনাটি তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক…

শিক্ষাগত যোগ্যতা:
সোলজার জেনারেল ডিউটি: অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে মাধ্যমিক বা তার সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ হতে হবে। মাধ্যমিক বা তার সমতুল্য বোর্ডের পরীক্ষার প্রতিটি বিষয়ে অন্তত ৩৩ শতাংশ করে নম্বর পেতে হবে।

সোলজার টেকনিক্যাল এবং নন-টেকনিক্যাল (অ্যাভিয়েশন/ অ্যামিউনিশন): পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং ইংরিজি নিয়ে উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ হওয়া চাই। উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য বোর্ডের পরীক্ষায় মোট অন্তত ৫০ শতাংশ নম্বর পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত এবং প্রতিটি বিষয়ে অন্তত ৪০ শতাংশ নম্বর পেয়ে পাশ হওয়া চাই।

সোলজার নার্সিং অ্যাসিস্ট্যান্ট: পদার্থবিজ্ঞান, রসায়ন, ইংরিজি ও বয়োলজি, জুলজি কিংবা বটানি-সহ উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য বোর্ডের পরীক্ষায় সমতুল পাশ হতে হবে। মোট অন্তত ৫০ শতাংশ এবং প্রতি বিষয়ে অন্তত ৪০ শতাংশ নম্বর পেতে হবে।

সোলজার ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল: মোট অন্তত ৬০ শতাংশ নম্বর নিয়ে বিজ্ঞান / কলা / বাণিজ্য শাখায় উচ্চমাধ্যমিক বা তার সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ হতে হবে। প্রতি বিষয়ে অন্তত ৫০ শতাংশ নম্বর পেতে হবে। বিশেষ করে ইংলিশ আর গণিত / হিসাবরক্ষণ (অ্যাকাউন্ট্যান্সি)/ বুক কিপিং-এর যে কোনও একটিতে অন্তত ৫০ শতাংশ নম্বর থাকা চাই।

সোলজার ট্রেডসম্যান-অল আর্মস (শেফ, ওয়াশারম্যান, ড্রেসার, স্টুয়ার্ড, সাপোর্ট স্টাফ-ই আর, পেইন্টার, টেইলর, আর্টিসান-উড ওয়ার্ক): প্রতি বিষয়ে অন্তত ৩৩ শতাংশ নম্বর পেয়ে মাধ্যমিক বা তার সমতুল্য বোর্ডের পরীক্ষায় পাশ হতে হবে।
সোলজার ট্রেডসম্যান-অল আর্মস (মেস কিপার, হাউস কিপার): প্রতি বিষয়ে অন্তত ৩৩ শতাংশ নম্বর নিয়ে অষ্টম শ্রেণি পাশ হতে হবে।

আবেদনকারীর বয়স:
উল্লেখিত সবকটি পদের ক্ষেত্রেই ১ অক্টোবর, ২০২০ তারিখ পর্যন্ত আবেদনকারীর বয়স সাড়ে ১৭ বছর থেকে ২৩ বছরের মধ্যে হওয়া চাই।

আবেদনকারীর উচ্চতা:
ক্লার্ক/ স্টোর কিপার টেকনিক্যাল: এই পদের ক্ষেত্রে উচ্চতা ১৬২ সেমি আর বাকি সমস্ত পদের ক্ষেত্রে উচ্চতা ১৬৯ সেমি হওয়া চাই। তফশিলি উপজাতি প্রার্থীদের উচ্চতা ১৬২ সেমি, গোর্খাদের ক্ষেত্রে উচ্চতা ১৫৭ সেমি।
জেনারেল ডিউটি ক্যাটেগরি: পার্বত্য এলাকার উপজাতিদের ক্ষেত্রে উচ্চতা ১৬০ সেমি।
সোলজার টেকনিক্যাল ও নার্সিং অ্যাসিস্ট্যান্ট ক্যাটেগরি: পার্বত্য এলাকার উপজাতি প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ১৫৭ সেমি।

আবেদনকারীর বুকের ছাতির মাপ:
ট্রেডসম্যান ক্যাটেগরি: না-ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৬ সেমি এবং ৮১ সেমি আর বাকি পদের ক্ষেত্রে ৭৭ সেমি এবং ৮২ সেমি।

রাজ্য, জাতীয় বা জেলা স্তরের খেলোয়াড়রা উচ্চতা, বুকের ছাতির মাপ এবং ওজনের ক্ষেত্রে যথাক্রমে ২ সেমি, ৩ সেমি এবং ৫ সেমি ছাড় পাবেন। এছাড়া সেনাকর্মী, প্রাক্তন সেনাকর্মী, যুদ্ধে নিহত সেনার ছেলেরা উচ্চতা, বুকের ছাতির মাপ ও ওজনে যথাক্রমে ২ সেমি, ১ সেমি এবং ২ কেজি পর্যন্ত ছাড় পাবেন।

প্রার্থি বাছাই পদ্ধতি:
প্রার্থি বাছাই করা হবে শারীরিক সক্ষমতার পরীক্ষা, শারীরিক মাপজোক পরীক্ষা, প্রমাণপত্র যাচাই, সমস্ত রকম ডাক্তারি পরীক্ষা এবং লিখিত পরীক্ষার ফলাফলের মাধ্যমে। শারীরিক সক্ষমতার পরীক্ষায় সফল হলে তবেই ডাক্তারি পরীক্ষা এবং পরবর্তীতে লিখিত পরীক্ষায় বসার সুযোগ পাবেন প্রার্থীরা। লিখিত পরীক্ষার দিন-ক্ষণ ও পরীক্ষা কেন্দ্রের ঠিকানা র্যারলির দিন জানিয়ে দেওয়া হবে।

আবেদনকারীকে র্যা লিতে যোগ দেওয়ার দিন যাবতীয় প্রমাণপত্রের মূল ও সে সবের ২টি করে সেল্ফ অ্যাটেস্টেট ফটোকপি এবং সম্প্রতি তোলা (সাদা ব্যাকগ্রাউন্ডে) ২০ কপি পাসপোর্ট মাপের রঙিন ছবি সঙ্গে নিতে হবে। এ সম্বন্ধে বিস্তারিত জানতে ক্লিক করুন www.joinindianarmy.nic.in-এই ওয়েবসাইটে।

র্যা লির দিন সকাল ৬টার মধ্যে নির্দিষ্ট র্যা লি কেন্দ্র হাজির থাকতে হবে। র্যামলিতে অন্তত ৩ থেকে ৪ দিন থাকতে হতে পারে। এ ক্ষেত্রে ওই এলাকায় থাকার ব্যবস্থা আবেদনকারীকেই করতে হবে।
এই সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য যে কোনও কাজের দিনে আর্মি রিক্রুটমেন্ট অফিসে সরাসরি যোগাযোগ করতে পারেন অথবা ফোন করতে পারেন এই নম্বরগুলিতে: 0353-2590040, 8900092194 এবং 8900095820।