সুখবর! বাড়িতেই মিলবে SBI গ্রাহকদের এই সুবিধা গুলি, জেনে নিন বিস্তারিত

ইউবিজি নিউজ ডেস্ক : স্টেট ব্যাঙ্কের ইন্টারনেট পোর্টাল থেকে গ্রাহকরা একাধিক পরিষেবা পেয়ে থাকেন । এর মাধ্যমে স্টেট ব্যাঙ্কের গ্রাহকরা অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করা থেকে, ফান্ড ট্রান্সফার, নতুন চেক বুকের জন্য আবেদন, ডেবিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন । এই পরিষেবা ছাড়া এসবিআই ইন্টারনেট ব্যাঙ্কিংর মাধ্যমে ফিক্সড ডিপোজিট ও রেকার্রিং জমা করার সুবিধা দিয়ে থাকে । ইন্টারনেট ব্যাঙ্কিং ব্যবহার করার জন্য ইউজার নেম ও পাসওর্য়াডের দরকার পড়বে ।

স্টেট ব্যাঙ্কের ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে বাড়িতে বসেই ব্যাঙ্কিং লেনদেনের সুবিধা পাবেন । এই পরিষেবার সাহায্য যে কোনও জায়গা থেকে ব্যাঙ্কিং লেনদেন করতে পারবেন ।

ট্যুইটের মাধ্যমে স্টেট ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে বাড়িতে বসে কোন ৮টি কাজ করতে পারবেন গ্রাহকরা । টাকা লেনদেন, এটিএম কার্ডের জন্য আবেদন, ডিপোজিট অ্যাকাউন্ট সংক্রান্ত কাজ, বিল পেমেন্ট, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্টেটমেন্ট, চেক বুকের জন্য আবেদন, ইউপিআই শুরু ও বন্ধ করা, ট্যাক্স পেমেন্ট ।

কীভাবে চালু করবেন ইন্টারনেট ব্যাঙ্কিং- এর আগে নেটব্যাঙ্কিং সুবিধার জন্য গ্রাহকদের ব্যাঙ্কে গিয়ে ফর্ম ফিলআপ করতে হত । এরপর সুবিধা শুরু করার আগে নির্দেশের প্রি প্রিন্টেড কিটের ব্যবস্থা করতে হত । ব্রাঞ্চে যাওয়ার সময় না থাকলে এবার বাড়িতে বসেই নেট ব্যাঙ্কিং পরিষেবার জন্য রেজিষ্টার করতে পারবেন । এটা পুরোপুরি ভাবে অনলাইনে করা যেতে পারে ।

–এর জন্য প্রথমে এসবিআই নেট ব্যাঙ্কিংয়ের হোমপেজ onlinesbi.com এ যেতে হবে –এরপর ‘New User Registration/Activation’ এ ক্লিক করতে হবে — অ্যাকাউন্ট নম্বর, CIF নম্বর, ব্রাঞ্চ কোড, দেশ, রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং অন্যান্য জরুরি পরিষেবা সিলেক্ট করে ‘submit’ বটন ক্লিক করতে হবে –এরপর রেজিস্টার্ড নম্বরে চলে আসবে ওটিপি — এরপর এটিএম কার্ড সিলেক্ট করতে হবে, এটিএম কার্ড না থাকলে বাকি প্রক্রিয়া ব্যাঙ্ক পুরো করে থাকে — টেম্পেরারি ইউজারনেম নোট করে নতুন লগইন পাসওয়ার্ড বানাতে হবে । এরপর রেজিস্ট্রেশন প্রক্রিয়া পুরো করার জন্য সাবমিট বটনে ক্লিক করতে হবে —