খুশির খবর, দাম কমতে চলেছে পেট্রোল, ডিজেল সহ রান্নার গ্যাসের

ইউবিজি নিউজ : পেট্রোল, ডিজেলের (Petrol Diesel) শুল্ক কমানোর কথা ভাবছে কেন্দ্রের অর্থ মন্ত্রক। কমতে পারে এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) দামও। এমনটাই ইঙ্গিত মিলেছে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের কথায়।

তিনি জানান, পেট্রোল, ডিজেল এবং রান্নার গ্যাসের দাম মার্চ থেকে এপ্রিলের মধ্যে কমতে পারে। তাঁর কথায়, উৎপাদক দেশগুলিকে উৎপাদন বাড়ানোর কথা বলা হয়েছে। তেমনটা হলে ভারতের সাধারণ মানুষকে তেলের জন্য অতিরিক্ত অঙ্ক গুনতে হবে না। এলপিজি গ্যাস সিলিন্ডারের দমা কমায় হেঁশেলেও আসবে স্বস্তি।

অপরিশোধিত তেলের দাম দ্বিগুণ হয়েছে গত দশ মাসে। রান্নার গ্যাসের দামও ঊর্ধ্বমুখী। পেট্রোল, ডিজেলের খুচরো দামের ওপর ৬০ শতাংশ বিভিন্ন ধরনের কর বসানো হয়। তাতে খুচরো দাম বেড়ে যায়। করোনা আবহে অর্থনীতিকে চাঙ্গা রাখতে পেট্রোল, ডিজেলের ওপর বিভিন্ন ধরনের কর বাড়ানো হয়েছিল। সেই সব কর কী করে কমানো যায় তা নিয়ে তেল সংস্থা ও পেট্রোলিয়াম মন্ত্রকের সঙ্গে আলোচনা করছেন অর্থ মন্ত্রকের কর্তারা।

করোনার কারণে উৎপাদক দেশগুলি তেলের উৎপাদন কমিয়ে দিয়েছিল। কিন্তু এখন পরিস্থিতি কিছুটা উন্নত হলেও তারা উৎপাদনের হার বাড়ায়নি। এর জেরে চড়চড়িয়ে বাড়ছে জ্বালানি পণ্যের দাম। কেন্দ্র চাইছে এবার এই ‘মূল্যবৃদ্ধি’তে লাগাম পরাতে। সে কারণে কাতার, কুয়েতের মতো তেল উৎপাদক দেশগুলি যাতে উৎপাদন বাড়ায় সে দাবিই তুলছে ভারত। তেমনটা এলে ফের নিয়ন্ত্রণে আসবে পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাসের দামও।