Ad
দেশ

খুশির খবর! সস্তা হচ্ছে রান্নার তেল, রান্নার ভোজ্য তেল নিয়ে বড় পদক্ষেপ নিল কেন্দ্র

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : দেশজুড়ে দাম বৃদ্ধি পেয়েছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের। অনেক আগে থেকেই যথেষ্ট দাম বৃদ্ধি পেয়েছে পেট্রোল-ডিজেলের। ‌ আর পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ার ফলে ট্রান্সপোর্ট খরচ যথেষ্ট বেড়ে গিয়েছে। এর ফলে দাম বৃদ্ধি পেয়েছে বিভিন্ন শাক সবজি এবং আনাজের।

নিত্যপ্রয়োজনীয় দ্রব্য গুলির যথেষ্ট দাম বৃদ্ধি পাওয়ায় ওষ্ঠাগত হয়েছে মধ্যবিত্ত এবং নিম্নবিত্তদের জীবন । কেন্দ্রীয় সরকার এই দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে নানান নীতি গ্রহণ করলেও তা অধিকাংশ সময়ে ফলপ্রসূ বলে বিবেচিত হচ্ছে না। যেমন সম্প্রতি বাজারে বেড়ে গিয়েছে পেঁয়াজের দাম। এই উৎসবের মরসুমে যথেষ্ট বৃদ্ধি পেয়েছে কাঁচা আনাজ এর মূল্য।

Ad

কলকাতার বাজারে আলু থেকে শুরু করে পিঁয়াজ, পটল, উচ্ছে, ঝিঙে সহ কনেক সবজি, আনাজের দাম বেড়ে গিয়েছে। এছাড়াও পরিবহণ খরচ বৃদ্ধি পাওয়ায় দেশজুড়ে ভোজ্য তেলের দাম‌ও যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। কিন্তু এর মধ্যেই সুখবর দিয়েছে কেন্দ্রীয় সরকার। অবশেষে সস্তা হতে চলেছে ভোজ্যতেলের দাম।

ভোজ্যতেলের দাম কমাতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আমদানি শুল্ক কমানো হয়েছে। উৎসবের এই আবহে ক্রেতারা যাতে আমদানি শুল্ক কমানোর সুবিধা প্রাপ্ত হন তা নিশ্চিত করতে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। রান্নার তেল তৈরি করতে অপরিশোধিত পাম তেল, সূর্যমুখী এবং সোয়াবিন তেল আমদানি করা হয় তার ওপর আমদানি শুল্ক কমিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার এর পাশাপাশি ভোজ্যতেলের দাম কমাতে অন্যান্য শুল্ক কমিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। অপরিশোধিত পাম তেল সূর্যমুখী তেল এবং সয়াবিন তেলের ওপর আমদানি শুল্ক আড়াই শতাংশ কমিয়ে শূন্য করে দেওয়া হয়েছে।

এছাড়াও অপরিশোধিত পাম তেলের উপর কৃষি সেস ২০% থেকে হ্রাস করে ৭% করে দেওয়া হয়েছে। সোয়াবিন তেল এবং সূর্যমুখী তেলের ক্ষেত্রে তা করা হয়েছে ৫% । এর পাশাপাশি পাম তেল, সয়াবিন তেল এবং সূর্যমুখী তেলের উপর মূল শুল্ক ৩২.৫% থেকে কমিয়ে করা হয়েছে ১৭.৫% । এই শুল্কের হার কার্যকর থাকবে ২০২১, ১৪ ই অক্টোবর থেকেই আগামী বছরের ৩১ শে মার্চ পর্যন্ত। যে রাজ্যগুলিতে সবথেকে বেশি ভোজ্যতেল উৎপাদিত হয় যেমন মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাট, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু প্রভৃতি রাজ্য সরকারকে চিঠি দিয়ে ভোজ্যতেলের দাম কমানোর জন্য যথেষ্ট পদক্ষেপ নিতে নির্দেশ প্রদান করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন