পিএম কিষান নিধির সুবর্ণ সুযোগ! ৩০ জুনের আগে করুন এই কাজটি

ইউবিজি নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি (PM Kisan Nidhi Scheme) যোজনায় দ্বিগুণ সুবিধা পাওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে। এখনও প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির অধীনে যদি নাম রেজিস্ট্রেশন না হয়ে থাকে তবে ৩০ জুনের আগে সম্পন্ন করে নিতে বলা হয়েছে সরকারের তরফ থেকে।

তাহলে এই বছরের উভয় কিস্তির টাকা অন্নদাতার অ্যাকাউন্টে চলে আসবে। সরকারি নিয়ম অনুসারে, কোনো অন্নদাতা জুন মাসে আবেদন করে থাকে এবং আবেদনটি জুন মাসেই যদি গৃহীত হয় তাহলে জুন বা জুলাইয়ে ২০০০ টাকা পাবেন। আবার আগস্ট মাসে ২০০০ টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসবে।

উল্লেখ্য, এই স্কিমের আওতায় কেন্দ্রীয় সরকার বছরে তিনবার কৃষকদের (Farmers) অ্যাকাউন্টে 2000 টাকা স্থানান্তর করে। যদি কোনো কৃষক প্রথম আবেদন করতে চান তবে সরকার টানা দুই কিস্তির টাকা পাস করাতে পারবে অর্থাত্‍ যদি কোনো অন্নদাতা ৩০ জুনের আগে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার জন্য আবেদন করেন তবে এপ্রিল-জুলাইয়ের কিস্তি জুলাইয়ে পাবেন এবং আগস্টের নতুন কিস্তিও ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসবে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM Kisan Nidhi Scheme) যোজনার অষ্টম কিস্তি সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি গোটা ভারতের কৃষকদের (Farmers) এই টাকা দিয়েছেন।

পশ্চিমবঙ্গ সহ গোটা দেশের ১০ কোটি কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি ১৯ হাজার কোটি টাকা পাঠান তিনি। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান প্রকল্পটি নরেন্দ্র মোদী দ্বারা ২০১৯ সালে চালু করা হয়েছিল। এই প্রকল্পটির লক্ষ্য হল কিছু ব্যতিক্রম সাপেক্ষে সারা দেশে জমির মালিক কৃষক পরিবারগুলিকে সহায়তা প্রদান করা।

এই প্রকল্পের আওতায় বছরে ৬ হাজার টাকা প্রতি ৪ মাসিক কিস্তিতে সরাসরি সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হয়। একটি আর্থিক বছরে, প্রধানমন্ত্রী কিষাণ কিস্তি তিনবার জমা হয় – এপ্রিল-জুলাইয়ে প্রথমবার, আগস্ট থেকে নভেম্বর অবধি দ্বিতীয়বার এবং ডিসেম্বর থেকে মার্চের মধ্যে তৃতীয়টি দেওয়া হয়।

আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধাভোগী হন এবং আপনি ৮ ম কিস্তি না পান তবে আপনি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প হেল্পলাইন নম্বর 155261, 1800115526 কিংবা টোল ফ্রি নম্বর 011-23381092-এ ফোন করে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও অভিযোগটি অফিসিয়াল ইমেল আইডি-তে pmkisan-ict@gov.in মেইল ​​করতে পারেন।