অবশেষে কাটছে ভয়! ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে খুলছে একাধিক স্কুল

ইউবিজি নিউজ ডেস্ক : করোনা মহামারির জেরে প্রায় ১০ মাসেরও বেশি সময় ধরে স্কুল বন্ধ থাকার পরে অবশেষে কাটছে ভয়। ফেব্রুয়ারির ১ তারিখ থেকে একাধিক রাজ্যে খুলতে চলেছে প্রথম ও দ্বিতীয় শ্রেণির স্কুল। দেশে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন কমতে থাকায় এই স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য জানুয়ারি থেকে বেশ কয়েকটি রাজ্যে ঐচ্ছিক ভাবে একাদশ ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছিল।

একনজরে দেখে নেওয়া যাক কোন কোন রাজ্যে খুলছে স্কুল:

মহারাষ্ট্র: এ রাজ্যের থানে ও পুনে জেলায় যথাক্রমে ২৭ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি থেকে পুনরায় স্কুল চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুই জেলাতেই কঠোর ভাবে করোনভাইরাস সংক্রান্ত নির্দেশিকা মেনে চলতে বলা হয়েছে। পুনে পৌর কর্পোরেশন (পিএমসি) ১ ফেব্রুয়ারি থেকে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ক্লাস চালু করছে। অন্যদিকে থানেতে ২৭ জানুয়ারি থেকে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ক্লাস শুরু হয়ে গিয়েছে।

**পঞ্জাব: রাজ্য সরকারের শর্তসাপেক্ষ অনুমোদনের পরে, সমস্ত সরকারি ও বেসরকারি স্কুলগুলি ফেব্রুয়ারির ১ তারিখ থেকে প্রাথমিক শ্রেণির ক্লাস শুরু করতে চলেছে। জানুয়ারি ৭ থেকেই এ রাজ্যে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির ক্লাস শুরু হয়ে গিয়েছে।

**অন্ধ্রপ্রদেশ: ১ ফেব্রুয়ারি থেকে অন্ধ্রপ্রদেশে পঞ্চম শ্রেণির ক্লাস শুরু হচ্ছে। পুরোদমেই শুরু হচ্ছে প্রাথমিক শ্রেণির ক্লাস। রাজ্য শিক্ষা বিভাগ এ বিষয়ে গাইডলাইন জারি করেছে। তবে জানানো হয়েছে পড়ুয়াদের অভিভাবকের লিখিত সম্মতিতে ক্লাসে আসতে পারবে পড়ুয়ারা। নির্দেশিকা অনুসারে, প্রতিটি ক্লাসে ২০ জন পড়ুয়া থাকতে পারবেন। অন্যদিকে এই রাজ্যে নভেম্বরেই খুলে গেছে কলেজ।

**হরিয়ানা: স্কুল শিক্ষা অধিদফতরের জারি করা নির্দেশ অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকে ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণির ক্লাস চালু হয়ে যাচ্ছে। তবে অভিভাবকের লিখিত সম্মতিতে ক্লাসে আসতে পারবে পড়ুয়ারা। একই সঙ্গে পড়ুয়াদের চিকিৎসকের কাছ থেকে ফিট সার্টিফিকেট আনতে হবে।

**তেলেঙ্গনা: ১ ফেব্রুয়ারি থেকে তেলেঙ্গনায় কলেজ খুলছে। ক্লাস ৯ থেকে ১২ এর ক্লাসও শুরু হবে ফেব্রুয়ারিতেই।

**মেঘালয়: উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্য পুনরায় ক্লাস চালু করার প্রস্তুতি নিচ্ছে। মেঘালয়ের বেশিরভাগ স্কুল এই বছরের শুরু থেকে অফলাইন ক্লাস শুরু করেছে।

**কর্ণাটক: ১ ফেব্রুয়ারি থেকে কর্ণাটকে নবম, দশম ও প্রি-ইউনিভার্সিটির ক্লাস শুরু হয়ে যাবে।

**হিমাচল প্রদেশ: ১ ফেব্রুয়ারি থেকে এরাজ্যেও অশটম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি অবধি ক্লাস পুনরায় চালু হবে। রাজ্যের পার্বত্য অঞ্চলে অবস্থিত এবং শীতকালীন ছুটির দিনগুলিতে যে স্কুলগুলি রয়েছে তারা ১৫ ফেব্রুয়ারি থেকে আবার ক্লাস শুরু করবে।