আগামী সপ্তাহেই বাজারে DRDO এর করোনার ওষুধ, আশার আলো দেখছে চিকিৎসকরা

নয়া দিল্লি, ১৫ মেঃ কোভিড মোকাবিলায়মহলে আশার আলো। আগামী সপ্তাহেই বাজারে লঞ্চ হতে চলেছে DRDO তৈরি করোনার ওষুধ। প্রথম দফায় ওষুধের ১০ হাজার ডোজ আসতে চলেছে। শুক্রবার এমনটাই জানিয়েছে DRDO। ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) যৌথ উদ্যোগে তৈরি এই ওষুধের নাম টু ডিজি (2-DG) বা টু ডিঅক্সি ডিগ্লুকোজ।করোনা রোগীদের জন্য আগামী সপ্তাহেই এই ওষুধ মিলবে।

ইতিমধ্যেই ক্লিনিক্যাল ট্রায়ালের পরে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (DCGI) এই ওষুধটিকে ছাড়পত্র দিয়েছে । DRDO এর আধিকারিকরা জানান,’আগামী দিনে এই ওষুধের জোগান বাড়াতে নিরলসভাবে কাজ করে চলেছেন বিশেষজ্ঞরা। DRDO এর বিজ্ঞানীরা মিলে এই ওষুধ উদ্ভাবন করেছেন।’ কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ওই ওষুধ এই ওষুধ গেম চেঞ্জার হবে বলে মনে করছেন তাঁরা।

জানা গিয়েছে, ২ ডিজি ওষুধটি অনেকটা গ্লুকোজের মতো। সারা দেহে ছড়িয়ে পড়ে। দেহের ভাইরাস সংক্রমিত কোষগুলিতে সংশ্লেষ বন্ধ করে দেয়। ফলে প্রোটিনের শক্তি উৎপাদন বন্ধ হয়ে যায়। পুষ্টির অভাবেই প্রোটিন নষ্ট হয়ে যায়। ফুসফুসে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধ করে ২ডিজি। এতে রোগীর অক্সিজেন নির্ভরতা কমতে থাকে ও রোগী সুস্থ হয়ে ওঠেন।