Ad
করোনা ভাইরাসদেশ

সর্বনাশ, আফগান ফেরত ২ জনের শরীরে মিলল করোনাভাইরাস

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : তালিবানের কবল থেকে বেঁচে ফিরেছেন। কিন্তু মারণ ভাইরাসের করাল থাবা থেকে নিজেদের বাঁচাতে পারেননি ওরা।

কাবুল থেকে দেশে ফেরা দু’জনের শরীরে ধরা পড়েছে করোনাভাইরাসের সংক্রমণ। আক্রান্তদের হাসটাতালে ভর্তি করা হয়েছে। তবে তাঁদের শারীরিক অবস্থা স্থিতিশীল বলে চিকি‍ৎসকরা জানিয়েছেন।

Ad

গত রবিবার তালিবানরা কাবুল দখল করার পরেই প্রাণ ভয়ে আফগানিস্তান ছাড়ার হিড়িক পড়েছে বিদেশি নাগরিকদের মধ্যে। তাদের মধ্যে ভারতীয়রাও রয়েছেন। ইতিমধ্যেই দফায়-দফায় বায়ুসেনার বিমানে কাবুলিওয়ালার দেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছে।

কাবুল দূতাবাসে কর্মরত ভারতীয় কূটনীতিবিদ ও আধিকারিকদের পাশাপাশি কাবুলিওয়ালার দেশে বিভিন্ন সংস্থায় কর্মরতদের একাংশকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

সোমবারই বিশেষ বিমানে কাবুল থেকে দেশে ফেরানো হয়েছে ১৪৬ জনকে। কোনও ঝুঁকি না নিয়ে বিমানবন্দরেই তাঁদের করোনা পরীক্ষা করা হয়। ১৪৬ জনের মধ্যে দু’জনের শরীরে মারণ ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে বলে এদিন সন্ধ্যায় জানিয়েছেন দিল্লি সরকারের নোডাল অফিসার রাজিন্দার কুমার। যদিও আক্রান্তদের পরিচয় প্রকাশ করেননি তিনি।

আফগানিস্তান থেকে বিশেষ বিমানে দেশে ফেরা দু’জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার ঘটনায় প্রমাদ গুনছেন স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা। কেননা, একই বিমানে আসা যাত্রীরা আক্রান্তদের সংস্পর্শে এসে মারণ ভাইরাসে আক্রান্ত হতে পারেন বলে আশঙ্কা করছেন তাঁরা।

শুধু তাই নয়, বিমানে আসা যাত্রীরা অবাধে ঘোরাঘুরির মাধ্যমে পরিস্থিতি জটিল করে তুলতে পারেন বলে মনে করছেন স্বাস্থ্য মন্ত্রকের কর্তারা। এমতাবস্থায় কাবুল থেকে দেশে ফেরা নাগরিকদের জন্য আইসোলেশন বাধ্যতামূলক করার কথাও নতুন করে ভাবা হচ্ছে।

আরও পড়ুন