Ad
দেশরাজ্য

করোনার কোপেও নজরকাড়া অর্থনৈতিক সাফল্য পেল বাংলা, রাজ্যের প্রশংসায় কেন্দ্রের নীতি নির্ধারক কমিটিও

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ওয়েব ডেস্ক, ২৯ সেপ্টেম্বরঃ করোনার কোপেও নজরকাড়া অর্থনৈতিক সাফল্য পেল রাজ্য। কেন্দ্রের প্রকাশ করা রিপোর্টে তেমনই তথ্য সামনে এসেছে।

২০২০-২০২১ অর্থবর্ষে ১০ লক্ষ্য কোটি টাকার বেশি অর্থনীতির রাজ্যগুলির মধ্যে থেকে জিডিপি বৃদ্ধির নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এল পশ্চিমবঙ্গ। পাশাপাশি সমগ্র পূর্ব ভারতে জিডিপি বৃদ্ধের নিরিখে বাংলার স্থান এক নম্বরে।

Ad

নীতি অয়োগের রিপোর্টে এও দেখা গিয়েছে, বিজেপি শাসিত তথাকথিত উন্নত রাজ্য গুজরাট, কর্ণাটক, উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলি বাংলার থেকে এই ক্ষেত্রে পিছিয়ে রয়েছে।

করোনা কালে সারা দেশের জিডিপি যেখানে ৭.৭ শতাংশ সঙ্কুচিত হয়েছে সেখানে পশ্চিমবঙ্গের জিডিপি বাড়ার ঘটনায় রাজ্যকে প্রশংসা করেছেন নীতি অয়োগের চেয়ারম্যান অমিতাভ কান্ত।

নীতি নির্ধারক কমিটির সিও অমিতাভ কান্ত বলেন, বাংলা, বিহারের মতো হাতে গোনা কিছু রাজ্যই জিডিপি বাড়াতে পেরেছে। আর গোটা পূর্ব ভারতে জিডিপি বৃদ্ধির দিক থেকে বাংলা শীর্ষে রয়েছে। পশ্চিমবঙ্গের জিডিপি বৃদ্ধির হার প্রশংসনীয়।

উল্লেখ্য, রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, কেন্দ্রের রিপোর্টেই প্রমাণিত রাজ্যের অর্থনৈতিক বিকাশ ঘটেছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সরাসরি মানুষের হাতে অর্থ তুলে দেওয়ার যে নীতি নিয়েছেন, যার জেরে মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে। অর্থনীতি এগিয়ে গিয়েছে।

উল্লেখ্য, ১০ লক্ষ কোটি বা তার বেশি জিডিপি যুক্ত রাজ্য হল, মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাড়ু, কর্ণাটক, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশে ও রাজস্থান। যার মধ্যে শুধু মাত্র তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গের জিডিপি বৃদ্ধি পেয়েছে। ২০২০-২১ আর্থিক বর্ষে তামিলনাড়ুর জিডিপি বৃদ্ধির হার ২ শতাংশের কিছু বেশি আর বাংলার সেখানে বেড়েছে ১.২ শতাংশ। করোনা কালে বাকি সব রাজ্যের জিডিপিই নেগেটিভের খাতায়।

আরও পড়ুন