গালওয়ানে সংঘর্ষ, নিহত ৪৩ চিনা সেনা, শহীদ ২০ ভারতীয় সেনা জওয়ান

ইউবিজি ন্যাশনাল ডেস্ক : শুরুতে জানা গিয়েছিল পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চিন সেনা সংঘর্ষে শহীদ হয়েছিলেন তিন ভারতীয় সেনা জওয়ান। তবে চীনের তরফে মৃতের সংখ্যার কথা পরিষ্কার করে জানানো হয়নি। সংবাদমাধ্যম সূত্রে খবর, চিনের ৪৩ জন সেনার মৃত্যু হয়েছে। আর ভারতীয় সেনার তরফ থেকে বিবৃতি দেওয়া হয়েছে, তাদের তিন নয়, মোট ২০ জন জওয়ান শহীদ হয়েছেন।

ভারতীয় সেনার তরফ থেকে বলা হয়েছে , গালওয়ান এলাকায় সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলাকালীন দুই পক্ষ সংঘর্ষে লিপ্ত হয়। এই সংঘর্ষে মোট ২০ জন ভারতীয় সেনা শহীদ হয়েছেন। ১৭ জন ভারতীয় সেনা জওয়ান গুরুতর আহত হয়েছেন।

অপরদিকে, চিন সেনার তরফ থেকে দাবি করা হয়েছে, ইন্দো-চিন এই সংঘর্ষের জন্য ভারতই দায়ী। লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে ভারতকে আক্রমণ করেছে চিন এমন কথা না বলে, সরাসরি ভারতের বিরুদ্ধে উস্কানির অভিযোগ এনেছে সে দেশের সেনাবাহিনী। যদিও এর কোনও প্রমাণ দেখাতে পারেনি চিনের সেনা কর্তারা।

ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফ থেকে বিবৃতি দেওয়া হয়েছে, “ওখানে একতরফাভাবে স্থিতাবস্থা পরিবর্তনের জন্য চিনা সেনাদের উসকানির ফলে একটি মুখোমুখি সহিংস সংঘর্ষ হয়েছে।”

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, “২০২০ সালের ১৫ ই জুন সন্ধ্যায় ও রাতে চিনা সেনা একতরফাভাবে সেখানে স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা করার ফলে একটি সহিংস মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। উভয় পক্ষেরই বেশ কিছু সেনা হতাহতের শিকার হয়েছে। পুরো ব্যাপারটি চিনের পক্ষ থেকে এড়ানো যেতে পারতো।”