Ad
দেশ

BIG BREAKING: বিশ্বের সেরা প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় মমতা

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

UBG NEWS ONLINE DESK: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একই আসনে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার বিশ্বখ্যাত ‘টাইম ম্যাগাজিন’ এর পক্ষ থেকে বিশ্বের সেরা প্রভাবশালী ১০০ ব্যক্তির যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে ঠাঁই পেয়েছেন তৃণমূল সুপ্রিমো। অর্থা‍ৎ আন্তর্জাতিক ক্ষেত্র থেকে ফের স্বীকৃতি পেলেন বাংলার জনদরদী মুখ্যমন্ত্রী। তালিকায় মমতা ছাড়া আর দুই ভারতীয়র নাম রয়েছে। তাঁরা হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কোভিশিল্ড নির্মাতা সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদার পুনাওয়ালা।

Ad

গত ১৮ বছর ধরেই রাজনীতি, ব্যবসা, সমাজসেবা সহ ছয়টি ক্ষেত্রে বিশ্বের একশ প্রভাবশালী ব্যক্তির তালিকা প্রকাশ করে আসছে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাময়িকী ‘টাইম ম্যাগাজিন’।

এদিন চলতি বছরের যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে জ্বলজ্বল করছে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম। সদ্য সমাপ্ত বাংলার বিধানসভা নির্বাচনে তিনি যেভাবে একা সব প্রতিকুলতার বিরুদ্ধে লড়াই চালিয়ে ফের দলকে ক্ষমতায় এনে দিয়েছেন, তা গোটা বিশ্বের রাজনৈতিক নেতা ও রাজনীতি সচেতন মানুষের কুর্ণিশ আদায় করে নিয়েছে। বিজেপির পক্ষ থেকে তৃণমূল সরকারকে উ‍ৎখাত করতে সর্বশক্তি প্রয়োগ করা হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ বিজেপির সব শীর্ষ নেতা বাংলায় ঘাঁটি গেড়েছিলেন। কিন্তু পায়ে হাওয়াই চটি পরা এক জেদী বাঙালি নেত্রীর অদম্য জেদের কাছে তাঁদের হার মানতে হয়েছে।

বাংলার বিধানসভা ভোটে মোদি-শাহদের কার্যত ধুলো চাটিয়ে ছেড়েছিলেন তৃণমূল সুপ্রিমো। আর তার পর থেকেই গোটা দেশের কাছে মোদি বিরোধী প্রধান মুখ হয়ে উঠেছেন তিনি। আগামী ২০২৪ সালের লোকসভা ভোটে মমতার নেতৃত্বেই কেন্দ্রের তখত থেকে বিজেপি সরকারকে হঠানোর স্বপ্ন দেখছেন বিরোধীরা।

উল্লেখ্য, গত বছর টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ভারত থেকে ঠাঁই পেয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অভিনেতা আয়ুষ্মান খুরানা, গুগলের সিইও সুন্দর পিচাই, শাহিনবাগ আন্দোলনের প্রধান মুখ বিলকিস বেগম ও এইচআইভি গবেষক রবিন্দর গুপ্তা।

আরও পড়ুন