দেশ

কৃষকের জয়! তিন কৃষি আইনই প্রত্যাহারের ঘোষণা প্রধানমন্ত্রীর

ইউবিজি নিউজ : বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিল করা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণাকে বিজেপি থেকে বিরোধীরা সবাই স্বাগত জানিয়েছে। কংগ্রেস এটাকে দেশের কৃষকদের জন্য প্রত্যাশিত একটি জয় বলে অভিহিত করেছে।

ঘরে ফিরে যান বিক্ষোভরত কৃষকরা। কৃষি আইন বাতিল করবে কেন্দ্র (Centre to repeal farm laws)। শুক্রবার সকালে এমনই ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi)। এদিন সকাল নটায় জাতির উদ্দেশ্যে ভাষণে মোদী বলেন কেন্দ্র সরকার কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। তাই বিক্ষোভ থামানো হোক। ঘরে ফিরে যান প্রত্যেক কৃষক। এদিন মোদী আশ্বাস দিয়েছেন তিনটি কৃষি আইনই বাতিল করবে কেন্দ্র।

মোদী বলেন কৃষকদের স্বার্থে কাজ করার চেষ্টা করেছে কেন্দ্র। কৃষকদের উপযুক্ত মূল্যে বীজ এবং মাইক্রো-সেচ, ২২ কোটি মৃত্তিকা স্বাস্থ্য কার্ডের মতো সুবিধা দেওয়ার জন্য কাজ করেছে কেন্দ্র। এ ধরনের বিষয়গুলো কৃষি উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। শক্তিশালী করা হয়েছে ফসল বিমা যোজনাকে। আরও বেশি সংখ্যক কৃষক এর আওতায় এসেছে।

প্রধানমন্ত্রী এদিন বলেছেন কৃষকরা যাতে তাদের কঠোর পরিশ্রমের জন্য সঠিক পরিমাণ পান তা নিশ্চিত করতে অনেক পদক্ষেপ নেওয়া হয়েছিল। কেন্দ্র গ্রামীণ পরিকাঠামো বাজারকে শক্তিশালী করেছে।  শুধু MSP বাড়ানোই নয়, রেকর্ড হারে সরকারি ক্রয় কেন্দ্রও স্থাপন করা হয়েছে। বিজেপি সরকারের ক্রয়ক্ষমতা গত কয়েক দশকের রেকর্ড ভেঙেছে।

Ad

এদিকে, আসন্ন বিধানসভা নির্বাচনে জয় পেতে একের পর এক জনমোহিনী প্রকল্পের (multiple development projects) উদ্বোধন চলছে উত্তরপ্রদেশে। শুক্রবারও (Friday) একাধিক প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। এদিন বেশ কিছু কর্মসূচি রয়েছে তাঁর। প্রথমে সকাল নটায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়ার কথা রয়েছে মোদীর। এরপর নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের জেলাগুলি সফর করবেন।

শুক্রবার উত্তরপ্রদেশের বিভিন্ন জায়গায় ৬২৫০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক উন্নয়ন প্রকল্প চালু করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দফতর (PMO) সূত্রে খবর এদিন মোদী দুপুর ২.৪৫ মিনিটে জলকষ্ট নিরসনের উদ্দেশ্যে নেওয়া একটি গুরুত্বপূর্ণ প্রকল্প উদ্বোধন করবেন। উত্তরপ্রদেশের মাহোবায় একাধিক প্রকল্পের উদ্বোধন করার কথা। এই উন্নয়ন প্রকল্পগুলি এই অঞ্চলে জলের ঘাটতির সমস্যা দূর করতে এবং এই অঞ্চলের কৃষকদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় পদক্ষেপ বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

উত্তরপ্রদেশে উদ্বোধন করতে চলা প্রকল্পগুলির মধ্যে রয়েছে অর্জুন সহায়ক প্রকল্প, রাতৌলি ওয়্যার প্রকল্প, ভাওনি বাঁধ প্রকল্প এবং মাঝগাঁও-মরিচ স্প্রিংকলার প্রকল্প। এই প্রকল্পগুলির জন্য কেন্দ্র সরকারের খরব হবে ৩২৫০ কোটি টাকা। প্রকল্পগুলির সুফল ভোগ করবেন মাহোবা, হামিরপুর, বান্দা এবং ললিতপুর জেলার প্রায় ৬৫ হাজার হেক্টর জমিতে সেচের কাজ করা কৃষক। লক্ষ লক্ষ চাষীরা এর মাধ্যমে উপকৃত হবেন বলে জানানো হয়েছে পিএমও-র তরফে। এই প্রকল্পগুলি এছাড়াও এই অঞ্চলে পানীয় জল সরবরাহ করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে পিএমও।

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]