বড় ঘোষণা সরকারের, আয়ুষ্মান কার্ডে ৫ লাখ টাকার বীমা বিনামূল্যে ! দেখে নিন বিস্তারিত

ইউবিজি নিউজ ডেস্ক : আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রীর জন স্বাস্থ্য যোজনার সুবিধাভোগীদের জন্য একটি বড় সিদ্ধান্ত নিয়েছেন। এখন আয়ুষ্মান ভারত যোজনার সুবিধাভোগীরা তাদের ‘আয়ুষ্মান কার্ড’ বিনামূল্যে নিতে পারবেন, তার জন্য এখন কোনও ফি দিতে হবে না। তবে আগে এই কার্ডের জন্য ৩০ টাকা করে নেওয়া হচ্ছিল।

কোথায় পাবেন আয়ুষ্মান কার্ড?

লাইভ মিন্টের একটি প্রতিবেদন অনুসারে, কেবলমাত্র এই কার্ডের মাধ্যমে সুবিধাভোগীরা বিনামূল্যে চিকিত্‍সা নিতে পারবেন।উপকারভোগীরা সারা দেশে কমন সার্ভিস সেন্টারে (সিএসসি) আয়ুষ্মান ভারত কার্ড পাবেন।তবে এই কার্ডটি চালু করতে হলে আপনাকে মাত্র ১৫ টাকা দিতে হবে।

জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (এনএইচএ) সুবিধাভোগীদের বিনামূল্যে কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যাতে এই প্রকল্পের আওতায় পরিষেবা বিতরণের প্রক্রিয়াটি সহজতর করা যায়।সরকার বলেছিল যে যে কোনও হাসপাতালে আয়ুষ্মান কার্ড পাওয়া যাবে।

এখন এটি বিনামূল্যে দেওয়া হবে। কার্ডটি এক ধরণের পিভিসি কার্ড যা কাগজের কার্ডে আনা হচ্ছে। এই কার্ডটি সহজেই বহু বছর ধরে রাখা যাবে।

আয়ুষ্মান ভারত প্রকল্প কী?

আয়ুষ্মান ভারতকে প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা এবি-পিএমজেএই বা জাতীয় স্বাস্থ্য সুরক্ষা প্রকল্প (জাতীয় স্বাস্থ্য সুরক্ষা প্রকল্প) বা ‘মোদী কেয়ার’ নামেও পরিচিত। কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের আওতায় দেশের ১০ কোটি পরিবারকে বার্ষিক ১০ লক্ষ টাকা স্বাস্থ্য বীমা দিচ্ছে।

চিকিত্‍সার জন্য আয়ুষ্মান কার্ড প্রয়োজনীয়ই ১০ কোটি দরিদ্র পরিবারকে পরিবার প্রতি পাঁচ লক্ষ টাকা পর্যন্ত দেবে,পাশাপাশি ক্যান্সার ও বীমা কভার সহ ১৩০০ এরও বেশি রোগের বিনামূল্যে চিকিত্‍সা দেওয়া হবে। যদি আপনার নাম এই স্কিমের আওতায় আসে এবং আপনি এই কার্ডটির সুবিধা নিতে চান তবে আপনার অবশ্যই ‘আয়ুষ্মান কার্ড’ থাকা উচিত। এই কার্ডটি আয়ুষ্মান ভারত যোজনা ‘গোল্ডেন কার্ড’ নামেও পরিচিত।

আয়ুষ্মান কার্ড তৈরি করা সহজ,যদি আপনার নাম আয়ুষ্মান ভারত প্রকল্পে থাকে এবং আপনি একটি গোল্ডেন কার্ড পেতে চান, তবে আপনার এই স্কিমের সাথে জড়িত হাসপাতাল বা পাবলিক সার্ভিস সেন্টারে যোগাযোগ করা দরকার। গ্রামীণ অঞ্চলে কার্ড তৈরির জন্য জনসেবা কেন্দ্র তৈরি করা হয়েছে, যেখানে আপনি এই কার্ডটি তৈরি করতে পারেন।

এটি তৈরির জন্য আপনি ৩০ টাকা দিতেন তবে এখন এটি বিনামূল্যে দেওয়া হবে।শুধুমাত্র আপনাকে রেশন কার্ড, আধার কার্ড ও মোবাইল নম্বর সরবরাহ করতে হবে।আয়ুষ্মান ভারতে নতুন ব্যবস্থা করা হয়েছে। নতুন নিয়মটি হ’ল নতুন বিবাহিত পুত্রবধূ এই স্কিমের সাথে সংযুক্ত হতে, বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাওয়ার জন্য কোনও কার্ড বা নথির প্রয়োজন হবে না। এই জাতীয় মহিলারা স্বামীর আধার কার্ড দেখিয়ে সমস্ত সুযোগ সুবিধা গ্রহণ করতে সক্ষম হবেন। আগে এই জাতীয় মহিলাদের বিবাহের শংসাপত্রের প্রয়োজন ছিল।কিন্ত এখন তার আর প্রয়োজন নেই।

আপনার নাম আয়ুষ্মান ভারতে আছে কিনা দেখার জন্য প্রথমে এই লিঙ্কে https://mera.pmjay.gov.in/search/login । এর পরে, আপনার মোবাইল নম্বর যুক্ত করুন। তারপরে ক্যাপচা যোগ করুন। এরপরে ওটিপি জেনারেট করুন। এবার ওটিপি নম্বর যুক্ত করুন। রাষ্ট্রটি নির্বাচন করুন। তার নাম বা বর্ণ বিভাগ অনুসারে অনুসন্ধান করুন। এর পরে আপনার বিশদ সন্ধান করুন।

আয়ুষ্মান ভারত হেল্পলাইন নম্বর

এই নম্বরগুলিতে আপনি আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধাভোগী কিনা তা খুঁজতে পারেন। হেল্পলাইন নম্বরটা হল14555 । এটিতে রোগীরা আয়ুষ্মান ভারত প্রকল্প সম্পর্কে তথ্য পেতে পারেন। প্রধানমন্ত্রীর স্বাস্থ্য আরোগ্য যোজনার জন্য আরও একটি হেল্পলাইন নম্বর 1800 111 565 রয়েছে। এই নম্বরটি ২৪ ঘন্টা চালু থাকবে।