ADHAR-PAN CARD:শেষ হয়ে যাচ্ছে আধার-প্যান লিংক করার সময়সীমা, ভুল থাকলে কি করবেন জানুন

ADHAR-PAN CARD : আধার কার্ড বা প্যান কার্ডে নাম ভুল? বা ঠিকানা বদলে গিয়েছে আপনার? ? কিন্তু এই সমস্ত কাজটা করতে হলে আপনাকে দিতে হবে লম্বা লাইন।

একদিন অফিস কামাই। এসব কিছু করে বিডিও অফিসে ঘণ্টার পর ঘণ্টা লাইন। তারপর গিয়ে হবে কাজ। আর এই ঝামেলার জন্য অনেকেই বছর পর বছর ফেলে রাখে আধার কার্ড বা প্যান কার্ড । প্রতি বছরই ভুলগুলো ঠিক করার কথা ভাবেন কিন্তু করা হয়ে ওঠে না। তবে এবার এই গোটা সমস্যার সমাধান হবে জাস্ট একটা ক্লিকেই।

আয়কর দফতর সাধারণের সুবিধার্থে নিয়ে এল নতুন একটি ওয়েবসাইট যার মাধ্যমে আধার বা প্যান কার্ডের কোন ভুল সহজেই ঠিক করা যাবে।

অনেকক্ষেত্রেই আধার কার্ড বা প্যান কার্ডে বেশ কিছু ভুল তথ্য চলে আসে। সেই ভুল ঠিক করতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়। কিন্তু আয়কর দফতরের সেই সমস্যার সমাধানের জন্য নতুন দুটি হাইপারলিঙ্ক চালু করল যার মাধ্যমে ঠিক করে দেওয়া যাবে ওই আধার কার্ড বা প্যান কার্ডের ভুল।

আধার কার্ডের সঙ্গে প্যান নম্বর যুক্ত করার জন্য ডিজিটাল ব্যবস্থা নিয়ে এসেছিল কেন্দ্র। বাড়িতেই বসেই তা কানেক্ট করার নয়া পদ্ধতি আনা হয়েছিল। এবার কেন্দ্রের ওই সাইটে আরও দুটি নতুন হাইপারলিঙ্ক যোগ করা হয়েছে।

যেখানে বলা হচ্ছে ‘লিঙ্ক টু কারেক্ট নেম’। এর ভিতরে গেলেই ওই দুই হাইপারলিঙ্ক মিলবে যার একটির মাধ্যমে ঠিক করা যাবে আধার কার্ড। একটির মাধ্যমে ঠিক করা যাবে প্যান কার্ড। আধার ঠিক করার জন্য হাইপার লিঙ্কটি হল https://www.onlineservices.nsdl.com/paam/endUserRegisterContact.html

আধার ঠিক করার

লিঙ্কটি হল-https://ssup.uidai.gov.in/ssup/ এখানে ক্লিক করলেই একাধিক অপশন আসবে। এরপর আপনি আধারে কি আপডেট করতে চাইছেন তা ঠিক করতে সংশ্লিষ্ট অপশনকে বেছে নিতে হবে। আর সেই মতো সংশ্লিষ্ট অপশন ক্লিক করে আপনি কি ঠিক করতে চাইছেন তা খুব সহজেই করে নিতে পারবেন।