দেশের ৮০ কোটি মানুষকে মে-জুন ২ মাস ফ্রি-তে রেশন, ঘোষণা কেন্দ্রের

ইউবিজি নিউজ ডেস্ক : করোনা পরিস্থিতি মে ও জুন মাসে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করল মোদী সরকার (Modi Govt)। ২৬ হাজার কোটি টাকার বেশি খরচ পড়বে এই কর্মসূচিতে। গতবছরও করোনা পরিস্থিতিতে নিখরচায় দেশজুড়ে রেশন বণ্টন করেছিল কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের তরফে জানান হয়েছে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় চলতি বছরের মে ও জুন মাসে বিনামূল্যে রেশন দেওয়া হবে। ৫ কেজি চাল-গম দেওয়া হবে ৮০ কোটি মানুষকে। সেজন্য ২৬,০০০ কোটি টাকার বেশি খরচ করতে হবে সরকারকে।

কোভিড সংক্রমণের জেরে দেশে তৈরি হয়েছে ভয়াবহ পরিস্থিতি। আর এই সংকটময় পরিস্থিতিতে মে ও জুন মাসে দেশবাসীকে সম্পূর্ণ বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করল নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। আর এই বিরাট কর্মসূচী রূপায়নে খরচহবে ২৬ হাজার কোটি টাকা।

প্রসঙ্গত, গত বছরও নিখরচায় দেশবসীকে রেশন দিয়েছিল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে দেশের ৮০ কোটি মানুষের ঘরে ঘরে পৌঁছে দেওয়া হবে রেশন। ৫ কেজি করে চাল ও গম দেওয়া হবে রেশন।

যদিও, কেন্দ্রের এই রেশন দেওয়ার ঘোষণাকে কটাক্ষ করেছেন দেশের বিরোধী রাজনৈতিক দলগুলি। তৃণমূল কংগ্রেস নেতৃত্বের দাবি, বাংলায় এমনিতেই মমতা ব্যানার্জির সরকার সবাইকে বিনামূল্যে রেশন দেয়।

গরিব মানুষের পাশে থাকে সবসময়। আর কেন্দ্রের বিজেপি সরকার দু মাসের জন্য রেশন দেওয়ার কথা বলে। বিজেপি আসলে মানুষকে নিয়ে ভাবে না ওরা দেশকে শেষ করে দিতে চাইছে। যদিও তৃণমূলের এই কটাক্ষকে গুরুত্ব দিতে নারাজ বঙ্গ বিজেপি নেতৃত্ব। তৃণমূল ২ মে বাংলার মসনদ থেকে চলে যাচ্ছে তাই এখন কেন্দ্রের বিরুদ্ধে ভুলভাল বলছে , দাবি বিজেপি নেতৃত্বের।