Ad
দেশ

পাকিস্তানের হাতে বন্দি বায়ুসেনা অফিসার অভিনন্দনকে মুক্তি দিচ্ছে পাকিস্তান I UBG NEWS

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে
UBG NEWS: পাকিস্তানের হাতে বন্দি বায়ুসেনা অফিসার অভিনন্দনকে মুক্তি দিচ্ছে পাকিস্তান। বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান এখন পাকিস্তানের কব্জায়। তাঁকে অক্ষত অবস্থায় দেশে ফিরিয়ে দেওয়ার জন্য ইতিমধ্যেই পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করা শুরু করেছে ভারত। ভারতের চাপের মুখে কিছুটা সুর নরম পাকিস্তানের। পাক বিদেশমন্ত্রক সূত্রের খবর অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দেওয়া নিয়ে ভাবনা চিন্তা করছে পাকিস্তান।
শুক্রবারই মুক্তি দেওয়া হবে ভারতীয় পাইলটকে মুক্তি দিচ্ছে পাকিস্তান। বৃহস্পতিবার পাকিস্তানের সংসদে দাঁড়িয়ে এমনটাই বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।
শান্তির বার্তা দিয়েই ভারতে ফেরানো হবে পাইলটকে। পাকিস্তানের সংসদে বক্তব্য রাখতে গিয়ে এমনটাই বললেন পাক প্রধানমন্ত্রী। এদিন তিনি বলেন, ‘অবস্থা হাতের বাইরে যাওয়া উচিৎ নয়। অবস্থা নিয়ন্ত্রণের বাইরে গেলে পাকিস্তানকে তার জবাব দিতে হবে।’
ভারত আগেই বলেছিল যে পাইলটকে ফেরানো নিয়ে কোনও শর্তে রাজি নয় নয়াদিল্লি। ভারত সরকার চাইছে অবিলম্পে দেশের ফেরানো হোক অভিনন্দনকে।
ইতিমধ্যেই নয়াদিল্লির তরফে পাকিস্তানকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, প্রয়োজনে আত্মরক্ষার জন্য যে কোনও পদক্ষেপ করতে পারে ভারত। এছাড়াও যেভাবে ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমানের ছবি এবং ভিডিও সংবাদমাধ্যমে প্রকাশ করা হচ্ছে তারও তীব্র নিন্দা করেছে নয়াদিল্লি। পাকিস্তানকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, জেনেভা কনভেনশনের চুক্তি অনুসারে ভারতীয় জওয়ানের গায়ে একটা আঁচড়ও কাটার অধিকার নেই পাকিস্তানের। ভারতের আশা, অভিনন্দনকে সুস্থ এবং অক্ষত অবস্থায় ফিরিয়ে দেবে পাকিস্তান। আর যদি তা নয়, তাঁর ফল যে ভাল হবে না তাও বুঝিয়ে দেওয়া হয়েছে। ভারতের এই কঠোর অবস্থানের পরই সুর নরম করা শুরু করেছে ইসলামাবাদ। পাক বিদেশমন্ত্রক সূত্রের খবর, ভারতীয় উইং কম্যান্ডারকে ফিরিয়ে দেওয়া হবে। তবে, সেটা একমাত্র সীমান্তে উত্তেজনা কমলেই। দু’দেশের মধ্যে যে যুদ্ধকালীন পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা প্রশমিত হওয়ার পরই ফিরিয়ে দেওয়া হবে অভিনন্দনকে। পাকিস্তানের শর্ত, শান্তি ফেরাতে ভারতকেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। পাকিস্তানের এক সংবাদ মাধ্যমকে একথা জানিয়েছেন সেদেশের বিদেশমন্ত্রী। পাকিস্তান ভারতের সঙ্গে আলোচনা চায় বলেই দাবি পাক বিদেশমন্ত্রীর। তিনি জানিয়েছেন, ভারতীয় পাইলট সুরক্ষিত এবং সুস্থ আছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শান্তি আলোচনা চান পাক প্রধানমন্ত্রী ইমরান খান। মোদির সঙ্গে ফোনে কথা বলতে রাজি ইমরান।

আরও পড়ুন