Ad
দেশ

দুই বড় শক্তিকে টপকে পঞ্চম বৃহত্তম অর্থনীতি মোদীর ভারতের

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ ডেস্ক : বিশ্বের দুই বড় শক্তিকে টপকে পঞ্চম বৃহত্তম অর্থনীতি ভারতের। ২০১৯ সালেই ভারত ব্রিটেন ও ফ্রান্সকে টপকে যায় বলে একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে। আমেরিকা ভিত্তিক সংস্থা ওয়ার্ল্ড পপুলেশন রিভিউ তার রিপোর্টে বলেছে, ভারত আগেকার অটোরিক নীতি থেকে খোলাবাজার অর্থনীতির দিকে গিয়েছে।
1)
বিশ্বের অর্থনীতিতে পঞ্চম বৃহত্তম হল ভারত
ভারতের অর্থনীতি বিশ্বে পঞ্চম বৃহত্তম। ভারতের ডিজিপি ২.৯৪ ট্রিলিয়ল ডলারের। অন্যদিকে যে দুই শক্তিকে ভারত অতিক্রম করেছে তারা হল ব্রিটেন এবং ফ্রান্স। তাদের জিডিপি হল যথাক্রমে ২.৮৩ ট্রিলিয়ন ডলার এবং ২.৭১ ট্রিলিয়ন ডলার।
2)
পার্চেজিং পাওয়ার প্যারিটিতেও এগিয়েছে ভারত
ওই রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, পার্চেজিং পাওয়ার প্যারিটি অনুযায়ী জিডিপি হিসেব করলে ভারতের ক্ষেত্রে তা ১০.৫১ ট্রিলিয়ন ডলারের।
যা জাপান ও জার্মানিকে অতিক্রম করেছে। বেশি জনসংখ্যার কারণে ভারতের পার ক্যাপিটা জিডিপি হল ২.১৭০। কিন্তু আমেরিকার ক্ষেত্রে তা ৬২,৭৯৪।

3)
ভারতের আর্থিক বৃদ্ধি দুর্বল হয়েছে
এনিয়ে পর পর তৃতীয় বছরর জন্য ভাপতের অর্থনৈতিক বৃদ্ধি দুর্বল হয়েছে। ৭.৫ শতাংশ থেকে ৫ শতাংশে নেমে গিয়েছে।

Ad

4)
ভারতের অর্থনৈতিক উদারীকরণ শুরু ১৯৯১-এ
দেশের প্রাক্তন অর্থমন্ত্রী মনমোহন সিং( পরে তিনি প্রধানমন্ত্রী)এর হাত ধরে ১৯৯১ সালে উদারীকরণের পথে পা বাড়ায় ভারত। নিয়ন্ত্রণ শিথিল করা হয়েছিল বিভিন্ন বিষয়ে। যা ভারতের অর্থনৈতিক বৃদ্ধিতে সাহায্য করেছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন