জৈশ–ই–মহম্মদ দায়ি পুলওয়ামা হামলায়, পাকিস্তানের কাছে প্রমাণ পাঠাল ভারত I UBG NEWS

ওয়েব ডেস্ক: গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় নিহত হন ৪০ জনেরও বেশি সিআরপিএফ জওয়ান। সেই হামলার পেছনে জৈশ–ই–মহম্মদ জঙ্গি গোষ্ঠীর হাত রয়েছে একথা ভারত পাকিস্তানকে জানালেও, তা কিছুতেই মানতে রাজি নয় ইসলামাবাদ। তবে ভারতও ছাড়ার পাত্র নয়। হামলার পেছনে যে জৈশের হাত রয়েছে, তারই তথ্য প্রমাণ পাকিস্তানকে পাঠাল ভারত।
এই তথ্যে ভারত দেখিয়েছে যে জৈশের ঘাঁটি এবং সংগঠনের শীর্ষ নেতৃত্বরা পাকিস্তানের মাটিতেই রয়েছে। পুলওয়ামা হামলার পেছনে যে জৈশের হাত রয়েছে তা প্রমাণ করার জন্য ভারতকে বলেছিল পাকিস্তান এবং ভারত প্রমাণ করতে পারলে পাক সরকার যথাযথ পদক্ষেপ করবে। এরপরই ভারত এই তথ্য প্রমাণ পাকিস্তানের কাছে পাঠায়। ভারতের পাঠানো তথ্যে একটি অডিও ক্লিপ রয়েছে। যেখানে জৈশ প্রধান মাসুদ আজহার পুলওয়ামা হামলার জন্য অভিনন্দন জানাচ্ছে তার দলকে। এই অডিও ক্লিপই প্রমাণ করে যে পুলওয়ামা হামলার নেপথ্যে জৈশেরই হাত রয়েছে। দিল্লির পক্ষ থেকে জানা গিয়েছে, এই তথ্য প্রমাণ হাতে পাওয়ার পর ভারত পাকিস্তানের থেকে আশা রাখছে যে তারা জৈশের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করবে।
পাকিস্তানের রাষ্ট্রদূত সৈয়দ হায়দার শাহর হাতে এই তথ্য প্রমাণ তুলে দিয়েছে ভারত। এর আগে পাক রাষ্ট্রদূতকে ভারতের বিদেশমন্ত্রক সমন পাঠিয়ে ডেকেছিল। পুলওয়ামা হামলার পর বুধবার পরিস্থিতি আরও ঘোরালো হযে যায়। ভারতের বায়ু সেনার এক পাইলট পাক সেনার হাতে বন্দী হওয়ার পরই দিল্লি পাকিস্তানকে পুনরায় সতর্ক করে। মঙ্গলবার ভোররাতে বালাকোটে জৈশের ঘাঁটি উড়িয়ে দিতে সফল হয় ভারতীয় বায়ু সেনা।