কোথায় সব থেকে বেশি বজ্রপাত হয়?’,উত্তর ‘ভারতীয় ধারাবাহিকে’

ইউবিজি নিউজ ডেস্ক : গত কয়েকদিনে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে মিলেছে ব্যাপক বজ্রপাতের খবর। সোমবার একদিনেই বজ্রপাতে মৃত্যু হয়েছে ২৬ জনের। কিন্তু বজ্রপাত থেকে বাঁচতে রয়েছে একাধিক অব্যর্থ উপায়। একটু সতর্ক হলেই নিজের সঙ্গে অন্যদের প্রাণ রক্ষা করা সম্ভব বজ্রপাত থেকে।

কিন্তু পাশাপাশি সেই বজ্রপাতই আবার উদ্বেগ তৈরি করেছে নেটমাধ্যমে। কিন্তু কী জন্য বিচলিত নেটাগরিকরা? উত্‍কন্ঠা বাড়িয়েছে এক ভাইরাল প্রশ্নপত্র। যা ইতিমধ্যে ঘুরতে শুরু করেছে নেটপাড়ার সদস্যদের দেওয়ালে দেওয়ালে। সেই প্রশ্নপত্রের একটি প্রশ্ন প্রায় সকলেরই দৃষ্টি আকর্ষণ করেছে নেটপাড়ায়।

কী রয়েছে সেই প্রশ্নে?

‘সবচেয়ে বেশি বজ্রপাত কোথায় হয়’? মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে প্রশ্নের সঙ্গে থাকা চারটি বিকল্প উত্তর। যার প্রথমটাই হল, ‘ভারতীয় ধারাবাহিকে’।

তার পর একে একে ‘ গুলিস্থানে ‘ , ‘ রাজশাহীতে এবং ‘ উপরের কোনওটিই নয় ‘ । প্রশ্নপত্রের নিয়ম অনুযায়ী বিকল্প উত্তরগুলির মধ্যে পরীক্ষার্থীদের বেছে নিতে হবে সঠিক উত্তরটি । কিন্তু পরীক্ষার এই প্রশ্নের উত্তর না দিয়ে পারলেন না নেটাগরিকদের একাংশ ।

যাঁরা বেছে নিয়েছেন ‘ ভারতীয় ধারাবাহিকে উত্তরটি । নেটমাধ্যমের সমীক্ষায় শীর্ষ স্থান পেল প্রথম উত্তরটি । ‘ করুণাময়ী রাণী রাসমণি ‘ ধারাবাহিকের পরিচালক রুপক দে এক সংবাদ মাধ্যমকে জানান , ‘ ‘ ভারতীয় ধারাবাহিকে যে বজ্রপাত হয় , সেটা আমরা সকলেই দেখি ।

এমন নয় যে আমরা দেখি না । কিন্তু ভেবে দেখতে হবে , ভারতীয় টেলিভিশনে যদি নেটফ্লিক্সের মতাে কাজ দেখানাে হয় , তবে ভারতীয় সমাজ ও সংস্কৃতি সেই কাজের স্বীকৃতি দেবে না । ‘

পরিচালকের মতে , গল্পের নাটকীয়তা বাড়লেই বজ্রপাতের মতাে আবহ শােনা যায় । রূপকের কথা থেকেই জানা যায় , এ ছাড়া মনঃসংযােগ বৃদ্ধি করতে এমন শব্দের প্রয়ােগ হয় । তিনি মনে করেন , বাংলার থেকে হিন্দি ধারাবাহিকে বজ্রপাতের আবহ বেশি ব্যবহৃত হয় ।

 

সোর্স – আনন্দবাজার ডিজিটাল