করোনার বাড়বাড়ন্তে বাতিল দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা

ইউবিজি নিউজ ব্যুরো : ক্রমশ জটিল হয়ে ওঠা পরিস্থিতির জেরে বাতিল করা হল ২০২১ সালের দশম শ্রেণির সিবিএসসি বোর্ড পরীক্ষা। স্থগিত করা হল দ্বাদশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। আগামী ১ জুন পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখা হবে বলে জানান তিনি।

দেশের বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে কী ভাবে বোর্ড পরীক্ষা হবে, তা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন পোখরিয়াল। এই বৈঠকে উপস্থিত ছিলেন শিক্ষা সচিব ও শিক্ষা দফতরের অন্যান্য আধিকারিকরাও।

এই বৈঠকের পর পোখরিয়াল জানান, পড়ুয়াদের সুস্থতার উপরেই সবথেকে বেশি জোড় দিতে চান প্রাধনমন্ত্রী। তাদের কথা ভেবেই বাতিল করা হচ্ছে দশমের বোর্ড পরীক্ষা। দশম শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রে ক্লাস অ্যাসেসমেন্টের উপর ভিত্তি করেই রেজাল্ট ঘোষণা করা হবে। যে ভাবে আগের বছর করা হয়েছিল।

তবে এবার নয়া গাইডলাইন তৈরি করে দেবে শিক্ষা মন্ত্রক। বলা হয়েছে, যদি কোনও পড়ুয়া তাঁর নম্বর নিয়ে সন্তুষ্ট না হয়, তাহলে তাকে পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। তবে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর। তবে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হবে। তবে করেনা পরিস্থিতির জেরে আপাতত সিবিএসই-র দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিভিন্ন মহল থেকে পরীক্ষা বাতিল করার দাবি ওঠার পর চলতি সপ্তাহের গোড়ায় এই বিষয়ে আলোচনায় বসেছিল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। আজকের বৈঠকে শুধু সিবিএসই পরীক্ষা নিয়েই বিবেচনা করা হয়নি, বিভিন্ন রাজ্যে বোর্ড পরীক্ষার ক্ষেত্রেও অভিন্ন নীতি বা গাইডলাইন আনা হতে পারে বলেও সূত্রের খবর।

প্রসঙ্গত, ৪ মে থেকে ৭ জুনের মধ্যে সিবিএসই দশম শ্রণির বোর্ড পরীক্ষা নেওয়ার কথা ছিল। অন্যদিকে ৪ মে থেকে ১৫ জুনের মধ্যে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়। কিন্তু ক্রমবর্ধমান করোনা সংক্রমণের জেরে পড়ুয়া এবং অভিভাবকদের মধ্যে থেকেই পরীক্ষা স্থগিত করার দাবি উঠতে থাকে।