দশম শ্রেণি ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার সূচি প্রকাশ

ইউবিজি নিউজ : সোমবার ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট পরীক্ষার জন্য কাউন্সিল ঘোষণা করেছে যে এটি ৯ ই এপ্রিল থেকে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা এবং 5 মে থেকে দশম শ্রেণির জন্য বোর্ডের পরীক্ষা গ্রহণ করবে।

গত বছর কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে বোর্ড পরীক্ষা বাতিল করা হয়েছিল এবং শিক্ষার্থীদের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মূল্যায়ন করা হয়েছিল। শিক্ষা বোর্ড সুপ্রিম কোর্টকে জানিয়েছিল যে এটি শিক্ষার্থীদের পুনরায় পরীক্ষার বিকল্প সরবরাহ করবে না এবং তারা কেবলমাত্র অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মূল্যায়ন করবে।

অনলাইন নয়, দশম শ্রেণির সব পরীক্ষাই হাতে লিখে হবে বলে জানানো হয়েছে। কিছু পরীক্ষা শুরু হবে সকাল ৯টা থেকে আর কিছু ১১টা থেকে। ইংরাজি, পরিবেশ বিজ্ঞান, ইকোনমিক্স, ফিজিক্স, কেমিস্ট্রি এবং বায়োলজি পরীক্ষার সময়সীমা দু’ ঘণ্টা। হিন্দি এবং অন্য কলা বিভাগের পরীক্ষা হবে তিন ঘণ্টা ধরে। প্রথম দিন অর্থাত্‍ ৫ মে ইংরেজি প্রথম পত্র দিয়ে শুরু।শেষ হবে ৭ জুন।

আইএসসি বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হচ্ছে কম্পিউটার সায়েন্স প্রাক্টিক্যাল দিয়ে। ৮ এপ্রিল থেকে শুরু হয়ে শেষ হবে ১৬ জুন।

পরীক্ষার জন্য বরাবরের নিয়মের সঙ্গে এবার অবশই যোগ হয়েছে কোভিড সংক্রান্ত নিয়মাবলি। পরীক্ষার্থীদের অবশ্যই মাস্ক পরে আসতে হবে, সঙ্গে রাখতে হবে স্যানিটাইজার। একে অপরের মধ্যে অন্তত ছ’ ফুট দূরত্ব বজায় রাখতে হবে। বর্জন করতে হবে মুখে হাত দেওয়ার অভ্যাস। গ্লাভস পরা বা না পরা ইচ্ছানুযায়ী।