TET পরীক্ষার্থীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ কিছু গাইডলাইন সংসদের, দেখে নিন বিস্তারিত

কলকাতা: দীর্ঘ গড়িমসির পর অবশেষে ২০১৭ সালে প্রকাশিত বিজ্ঞপ্তির প্রাথমিক টেট পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক শিক্ষা সংসদ। আগামী রবিবার অর্থাত্‍ ৩১ জানুয়ারি রাজ্যজুড়ে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। রাজ্যে প্রায় ২.৫ লক্ষ পরীক্ষার্থী বসছেন এই পরীক্ষায়। প্রাথমিক শিক্ষা সংসদ সূত্রে খবর, গোটা রাজ্যে এই পরীক্ষা অনুষ্ঠিত করার জন্য প্রায় ১০০০ পরীক্ষাকেন্দ্র গঠিত হয়েছে।

করোনা গাইডলাইন মেনেই নেওয়া হবে এই পরীক্ষা। কীভাবে পরীক্ষা নেওয়া হবে, প্রাথমিক শিক্ষা সংসদের তরফে একটি নোটিস জারি করা হয়েছে। যে নোটিসে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ কিছু নিয়মাবলী বলে দেওয়া হয়েছে। কী কী সেই নিয়মাবলী? একনজরে দেখে নেওয়া যাক:

(১) ৩১ জানুয়ারি ২০১০- এ প্রত্যেক প্রার্থীকে পরীক্ষা হলে দুপুর ১২ টার মধ্যে, অর্থাত্‍ পরীক্ষা শুরু হওয়ার ১ ঘণ্টা আগে প্রবেশ করতে হবে।

(২) পরীক্ষা হলে প্রবেশ করার সময় প্রত্যেক পরীক্ষার্থীকে অতিঅবশ্যই পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এডমিট কার্ড ডাউনলোড করে তার প্রিন্টেড কপি হাতে রাখতে হবে।

(৩) পরীক্ষা কেন্দ্রে কোনোরূপ ব্যাগ নিয়ে প্রবেশ করা যাবে না।

টেট বিজ্ঞপ্তি

(৪) পরীক্ষা কেন্দ্রে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরে আসা বাধ্যতামূলক। মাস্ক ছাড়া পরীক্ষা হলে প্রবেশ করতে দেওয়া হবে না।

(৫) পরীক্ষায় লেখার জন্য প্রত্যেক পরীক্ষার্থীকে কালো বল পয়েন্ট কলম নিয়ে আসতে হবে।

(৬) মোবাইল, ক্যালকুলেটর বা এরকম কোনো ইলেকট্রনিক যন্ত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবেনা। যদি কারো কাছে এই ধরণের সামগ্রী পাওয়া যায় কোনোভাবে, তাহলে পর্ষদ তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে এবং তার পরীক্ষা বাতিলও করতে পারে।

(৭) প্রত্যেক জয়েন্ট ভেনু-ইন-চার্জ, ইনভিজিলেটরদের মোবাইল ফোনও বেলা ১২ টা থেকে দুপুর ৩.৩০ পর্যন্ত বন্ধ করে নির্দিষ্ট লকারে রাখতে হবে।