ক্রমশ কমছে করোনার ভয়,একাধিক রাজ্যে ধীরে ধীরে খুলছে স্কুল

ইউবিজি নিউজ ডেস্ক : ক্রমশ কমছে করোনার ভয়, সাহসী পদক্ষেপ নিয়ে এবার ধীরে ধীরে খুলছে স্কুল। পঞ্জাবের পর স্কুল খোলার ঘোষণা করে দিল মিজো সরকারও।সোমবার পঞ্জাব সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, গ্রেড পদ্ধতিতে ১৫ ই অক্টোবর থেকে স্কুল ও কোচিং প্রতিষ্ঠানগুলি পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে মিজোরামে ১৬ অক্টোবর থেকে খুলছে স্কুল।মিজোরামের রাজ্য সরকার কর্তৃক সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ১৬ অক্টোবর থেকে ক্লাস ১০ ও ক্লাস ১২ এর জন্য স্কুল খোলা হচ্ছে। স্কুলশিক্ষা বিভাগের এক কর্মকর্তা এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।অন্যদিকে দিল্লিতে ৩১ অক্টোবর পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিল্লির উপ-মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী মণীশ সিসোদিয়া জানিয়েছেন, দিল্লির সমস্ত স্কুল ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, একজন অভিভাবক হিসেবে তিনি পরিস্থিতির গুরুত্ব বুঝতে পারছেন। এই সময়ে বাচ্চাদের স্বাস্থ্যের বিষয়ে কোনও ঝুঁকি নেওয়া উচিৎ হবে না বলেই জানিয়েছেন তিনি।

ইতিমধ্যেই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক স্কুলগুলি খোলার ক্ষেত্রে কিছু নির্দেশিকা জারি করেছে।শিক্ষামন্ত্রক জানিয়েছে, পড়ুয়াদের সংক্রমণ থেকে বাঁচানোর দায়িত্ব একা অভিভাবকের নয়, স্কুলকেও সমান দায়িত্ব নিতে হবে। নিয়মিত স্যানিটাইজেশন, পড়ুয়াদের পরিচ্ছন্নতার ওপর নজরদারি করা, প্রয়োজনে অভিভাবকদের সাথে কথা বলার মতো কাজ চালিয়ে যেতে হবে স্কুলগুলিকে।অন্যদিকে পশ্চিমবঙ্গে জানানো হয়েছে, কালীপুজোর পর স্কুল খোলা নিয়ে রাজ্য সরকার ভাবনাচিন্তা করবে৷ কালীপুজো পর্যন্ত বন্ধ থাকবে স্কুল৷ তবে অনলাইনে ক্লাস চলছে সব রাজ্যেই।