দক্ষিণ দিনাজপুর

দেবীর স্বপ্নাদেশে সাড়ে ৫০০ বছর ধরে দুই বাংলায় ভৌমিক পরিবারে পূজিত হচ্ছে মা দুর্গা

দক্ষিণ দিনাজপুর: সাড়ে ৫০০ বছর ধরে মা দুর্গার পুজো হয়ে আসছে দক্ষিণ দিনাজপুর জেলার নন্দনপুর ভৌমিক বাড়িতে।

জানা গেছে নন্দন পুরের বাসিন্দা স্বর্গীয় সত্য ভৌমিক ভারত পাকিস্তানের যুদ্ধের সময় পূর্ব পাকিস্তান ছেড়ে ভারতে চলে আসেন। তবে তার আত্মীয়স্বজন এখনো বাংলাদেশি রয়েছেন।

সেখানেই ঢাকা জেলার বরংগাইল ভৌমিক বাড়ির মা দূর্গা প্রায় সাড়ে ৫০০ বছর ধরে পূজিত হয়ে আসছে। বাংলাদশে পারিবারিক দুর্গাপূজা হয় সেহেতু ভারতে এসে ভৌমিক বাড়ির সদস্যরা নতুন করে দুর্গাপূজা শুরু করেনি। কিন্তু আট-দশ বছর আগে স্বপ্নাদেশে পুনরায় ঠেঙ্গাপাড়া নন্দনপুর এলাকায় পূজা শুরু করেন ভৌমিক সদস্যরা। বাংলাদেশের পৈত্রিক পুজোর মত বড় ভাবে না হলেও নিয়মনিষ্ঠা আচার-অনুষ্ঠানে অনেক বনেদি বাড়ির পুজো কেউ হার মানায়। এ বাড়িতে মা বৈষ্ণব মতে পূজিত হয়ে আসছেন।

ফলমূল সহযোগে মাকে ভোগ নিবেদন করা হয়। পরিবারের সদস্য সমিরন ভৌমিক বলেন, আমাদের এই পুজো ৫৫০ বছরের পুরনো। আমার বাবা পূর্ব পাকিস্তান থেকে ভারতে চলে আসার পর যেহেতু বাংলাদেশ বরংগাইল এখনো অন্যান্য আত্মীয়রা পুজো করেন সেই কারণে এপারে এসে নতুন করে পূজা শুরু করেননি তিনি। কিন্তু আট দশ বছর আগে মা দুর্গার স্বপ্নাদেশে আমরা পুনরায় পূজা শুরু করি।

Ad

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]