ভয়ংকর রূপ নিয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তাওকতে’! জারি লাল সতর্কতা, তৈরি বিপর্যয় মোকাবিলা বাহিনী

ওয়েব ডেস্ক, ১৪ মেঃ আরব সাগরের বুকে ফুঁসে ওঠার যাবতীয় উপাদান পেতে শুরু করেছে আসন্ন ঘূর্ণিঝড় তাওকতে। ইতিমধ্যেই দেশের বিভিন্ন জায়গায় এই ঝড় প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়বে বলে সাবধান বাণী জারি করেছে মৌসম ভবন। যার জেরে সতর্কতা রয়েছে, উপকূলীয় কেরল, কর্ণাটক, গুজরাতে। বেশ কয়েকটি জায়গায় বৃষ্টি শুরুও হয়ে গিয়েছে।

শুক্রবার থেকেই লাক্ষাদ্বীপ-সহ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। তওকতের কারণে শুক্রবারই লাল সতর্কতা জারি করা হয়েছে কেরলের পাঁচ জেলায়। রবিবার বা সোমবার ভারতের দক্ষিণ উপকূলে তওকতের আছড়ে পড়ার আশংকা করা হচ্ছে। কেরলে শনিবার থেকে ভারি থেকে অতিভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

কোঙ্কন উপকূলে আছড়ে পড়তে চলা তওকতের প্রভাবে মুম্বই, গোয়া, এবং গুজরাটে ভাল প্রভাব পড়বে। গুজরাটে এই ঘুর্ণি ঝড় মঙ্গলবার আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। এমনকী ঘুর্ণিঝড়ের প্রভাবে বুধবার নাগাদ রাজস্থানের দক্ষিণ-পশ্চিম এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। আগামী ৫ থেকে ৬ দিন উপকূলবর্তী এই রাজ্যগুলিতে ঝড়ো হাওয়া বইবে।

পরিস্থিতি মোকাবিলা করতে ইতিমধ্যেই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৫৩টি দলকে তৈরি রাখা হয়েছে। এর মধ্যে ২৪টি দলকে ইতিমধ্যেই এলাকায় পাঠানো হয়েছে। বাকি দলগুলিকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।