পরিযায়ী শ্রমিকদের খাবার-পরিবহণের ব্যবস্থা বিনামূল্যে করতে হবে, সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

UBG NEWS: দেশের বিভিন্ন প্রান্ত থেকে নিজেদের ঘরে ফিরতে শুরু করেছে শ্রমিকরা। এর জন্য ট্রেন ও বাসভাড়া নিয়েছে একাধিক রাজ্য সরকার। কেউ কেউ নিজের টাকাতেই বাড়ি ফিরছেন। করোনা শুরু পর একমাস লকডাউন শেষেই অনেকে পায়ে হেঁটে বাড়ি ফিরতে শুরু করেছিলেন দিল্লি থেকে। ফেরার পথে অনেকে মারাও গিয়েছেন। মহারাষ্ট্র, গুজরাট, উত্তরপ্রদেশে বিক্ষোভ দেখিয়েছেন শ্রমিকরা। এনিয়ে সরকারের কোনও মাথাব্যাথা দেখা যায়নি।

এবার শীর্ষ আদালতের ঠেলায় সেই পরিস্থিতি বদল হতে পারে।বিহারের রক্সৌলে ভারত-নেপাল সীমান্ত বন্ধ করে রেখেছে কেন্দ্র। ফলে সেখানে অপেক্ষা করছেন বহু মানুষ। ওই মামলার রায় দিতে গিয়ে মঙ্গলবার সুপ্রিম কোর্ট মন্তব্য করে, শ্রমিকদের সমস্যা এখনও চলছে। এখনও বহু শ্রমিক, রাস্তায়, জাতীয় সড়কে, রেল স্টেশনে ও রাজ্যের সীমান্তগুলিতে আটকে রয়েছেন। এই সমস্যার সমাধান করতে হবে।

রায়ে বিচারপতি অশোক ভূষণ বলেন, শ্রমিকদের যাতায়াতের জন্য উপযুক্ত পরিবহণ, খাবার, আশ্রয়ের ব্যবস্থা বিনামূল্যে করতে হবে। সুপ্রিম কোর্ট মন্তব্য করে, শ্রমিকদের সমস্যা এখনও চলছে। এখনও বহু শ্রমিক, রাস্তায়, জাতীয় সড়কে, রেল স্টেশনে ও রাজ্যের সীমান্তগুলিতে আটকে রয়েছেন। এই সমস্যার সমাধান করতে হবে।