করোনার দ্বিতীয় ঢেউ আটকাতে বিশেষ পদক্ষেপ রাজ্য সরকারের, জারি লকডাউন, ঘোষণা মুখ্যমন্ত্রীর

UBG NEWS: করোনার দ্বিতীয় ঢেউ আটকাতে বিশেষ পদক্ষেপ দিল্লি সরকারের। আজই উচ্চপর্যায়ের বৈঠক শেষে দিল্লির মুখ্যমন্ত্রী সাপ্তাহিক লকডাউনের কথা জানিয়েছেন। আজ রাত দশটা থেকেই আগামী সোমবার সকাল ৬ টা পর্যন্ত সাপ্তাহিক লকডাউন লাগু করা হচ্ছে। প্রত্যেক সপ্তাহেই এইভাবেই লকডাউন জারি থাকবে, বলেই জানিয়েছে আপ সরকার। করোনার সংক্রমনের চেইন ভাঙতেই এই পদক্ষেপ বলে জানিয়েছেন কেজরিওয়াল।

এই সাপ্তাহিক লকডাউনে সম্পূর্ণ বন্ধ রাখা হবে, শপিং মল, জিম, স্পা সেন্টার, সুইমিং পুল। মাত্র ৩০ শতাংশ দর্শক নিয়ে চলবে পেক্ষাগৃহ। হোম ডেলিভারির জন্য খোলা থাকবে রেস্তুরেন্ট। শুধুমাত্র অত্যাবশকীয় পণ্যে ছাড় দেওয়া হয়েছে। এই সময় যাদের বিয়ে হওয়ার কথা, তাদের জন্য দিল্লির সরকার বিশেষ কার্ফু পাশ দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী কেজেরিওয়াল জানিয়েছেন, ‘আতঙ্কিত হওয়ার কিছু নেই। এই সিদ্ধান্ত আপনাদের পরিবার, আত্মীয়-স্বজনের জীবনের কথা মাথায় রেখেই নেওয়া হয়েছে। কষ্টদায়ক কিন্তু করোনার অদৃশ্য চেইন ভাঙতে এটা আমাদের করতেই হত। প্রত্যেকের কাছেই নিত্য প্রয়োজনীয় বস্তু সরবরাহ করা হবে।’

আজ সকাল থেকেই দিল্লির লেফটেন্যনাট গভর্নর অনিল বাইজালের সঙ্গে দীর্ঘ আলোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছে দিল্লির আপ সরকার। গত বুধবার দিল্লিতে মোট করোনা সংক্রমণের সংখ্যা রেকর্ড ভাঙে। ১৭, ২৮২ করোনা সংক্রমণ ধরা পরে একদিনে। যেটা এযাবৎ সর্বোচ্চ দিল্লিতে। পরিসংখ্যান বলছে গত বছরের তুলনায় এবারে দিল্লিতে করোনার দ্বিতীয় ঢেউ-এর জন্য পরিস্থিতি খারাপ হতে পারে। প্রত্যেকদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে বলেই জানা গিয়েছে। তাই একপ্রকার বাধ্য হয়েই এই সাপ্তাহিক লকডাউনের পথে হাঁটল দিল্লির সরকার।