লকডাউন মানা হচ্ছে না, রাজ্যকে ফের চিঠি স্বরাষ্ট্র মন্ত্রকের

UBG NEWS: রাজ্যকে ফের চিঠি দিল কেন্দ্র। তাতে আবারও বলা হয়েছে, লকডাউন মানা হচ্ছে না এই রাজ্যের সব জায়গায়। লকডাউন না মেনে কোথাও কোথাও এমন বিভিন্ন জিনিসের দোকান খোলা থাকছে, যেগুলি জরুরি নয় আদৌ। আবার কোনও কোনও ধর্মস্থানে এখনও অপ্রয়োজনে জমায়েত চলছে। ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্টের আওতায় এই চিঠি লেখা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে।

মুখ্যসচিব ও রাজ্য পুলিশের ডিজিকে উদ্দেশ্য করে লেখা সে চিঠিতে বলা হয়েছে, জানা যাচ্ছে, রাজ্যের নানা জায়গায় লকডাউনের নিয়ম মানা হচ্ছে না। বিভিন্ন জায়গায় অপ্রয়োজনে জমায়েত করছেন মানুষ। শিলিগুড়িতে এমন অনেক দোকান খোলা রাখা হয়েছে, যেগুলি জরুরি পণ্যের দোকান নয়। একইসঙ্গে চিঠিতে লেখা হয়েছে, মুর্শিদাবাদেও কিছু অপ্রয়োজনীয় ধর্মীয় জমায়েত করা হচ্ছে।

পাশাপাশি চিঠিতে নির্দেশ দেওয়া হয়েছে, লকডাউন যাতে যথাযথ ভাবে মানা হয়, সেবিষয়ে রাজ্যেকে পদক্ষেপ করতে হবে। ভবিষ্যতে এমন যাতে আর না হয়, সে জন্য জেলা প্রশাসন ও সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। তবে শুধু এ রাজ্যকে নয়, আজ রবিবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সমস্ত রাজ্য প্রশাসনকেই চিঠি দিয়ে সতর্ক করা হয়েছে, লকডাউনের সমস্ত বিধি-নিয়ম যেন মানা হয়।

বিশেষ করে বলা হয়েছে পণ্যপরিবহণের জন্য চলা ট্রাকের গতিবিধি নিয়ন্ত্রণের কথা। কোয়ারেন্টাইনে থাকা মানুষদের উপর বিশেষ নজরদারি যাতে লঙ্ঘিত না হয়, সে ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে। দেখুন সব রাজ্যকে পাঠানো সে চিঠির প্রতিলিপি।

এ ব্যাপারে রাজ্য সরকারের প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়েছে। এখনও উত্তর মেলেনি। প্রতিক্রিয়া পেলে প্রতিবেদন আপডেট করা হবে।