করোনা ভাইরাস

ফের হতে চলেছে লকডাউন ? আশঙ্কার কথা শোনালেন স্বাস্থ্য বিশেষজ্ঞ

ইউবিজি নিউজ ডেস্ক : Delta Varient-এর থেকেও ভয়ঙ্কর নয়া Omicron। বেশি সংক্রামক এবং আরও দ্রুত হারে ছড়িয়ে পড়তে চলেছে করোনার নয়া প্রজাতি। আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ আধিকারিক ডা. ফাউচি। আবারও করোনার নয়া প্রজাতির সংক্রমণ রুখতে ফের প্রয়োজন হতে পারে লকডাউনের।

এমনটাই ইঙ্গিত মার্কিন বিশেষজ্ঞ ফাউচির। বছর শেষে ফের ফিরল করোনা আতঙ্ক। করোনার আর এক নতুন প্রজাতি। দক্ষিণ আফ্রিকায় সন্ধান মেলা করোনা প্রজাতি নিয়ে উদ্বেগে WHO। এই নয়া ভ্যারিয়েন্টকে ইতিমধ্যেই উদ্বেগজনক তালিকায় রেখেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নয়া ভ্যারিয়েন্টের আতঙ্কে কাঁপছে বিশ্ব। প্রাথমিক পরীক্ষার পর জানা গিয়েছে এই করোনা মিউট্যান্টটির ৫০টিরও বেশি প্রজাতির মধ্যে ৩০টির মধ্যে Spike Protein রয়েছে। যা নষ্ট করে দিতে পারে করোনা টিকার কার্যকারিতা।

মার্কিন বিশেষজ্ঞ ফাউচি জানিয়েছেন, আমেরিকাবাসীদের Omicron-র লড়ার জন্য তৈরি হতে হবে। নইলে আবারও মহামারীতে পরিণত হবে ওমিক্রোন। আশঙ্কা প্রকাশ মার্কিন বিশেষজ্ঞের। এখানেই শেষ নয়, তার মতে, এই ভাইরাসের দ্রুত ছড়ানোর চরিত্রের কারণে আবারও লকডাউনের পথে হাঁটতে হতে পারে আমেরিকাকে।

বিশেষজ্ঞদের একাংশের আশঙ্কা, এই ভাইরাসের উপর কাজ করবে না করোনার টিকাও। ভারতে এখনও পর্যন্ত এই Omicron নমুনা না মিললেও দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্বের আটটি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। জিনগত পরিবর্তন ঘটানোর প্রবণতা চিন্তার ভাঁজ ফেলেছে গবেষকদের কপালে।

Ad

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]