Ad
করোনা ভাইরাস

কোভিড টিকাকরণে বেড়েছে হার্ট অ্যাটাক? ভুয়ো দাবি নয়, জানুন কি বলছে চিকিৎসক

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

করোনার টিকা (Coronavirus Vaccine) নেওয়ার পরই নাকি হৃদরোগ বাড়ছে!

সম্প্রতি এমনই দাবি উঠেছে বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে। যা নিয়ে রোজই চলছে তর্ক-বিতর্ক। অভিনেতা সিদ্ধার্থ শুক্লার মৃত্যুর (Sidharth Shukla Death) পর এই চর্চা আরও জোরালো হয়েছে।

Ad

কোভিড-19 আক্রান্ত ব্যক্তির শরীরে কমবেশী প্রদাহ (Inflammation) হয়, কারোর ক্ষেত্রে সেটি ব্যাপক আকার ধারণ করতে পারে। এই অতিসক্রিয় প্রদাহের জন্যে শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষতি হয়, যেমন হৃদযন্ত্রের পেশি (Myocardium) ও অবরণীতে (পেরিকার্ডিয়াম) যে প্রদাহ হয় তাকে Myocarditis ও Pericarditis বলে। একই রকমের রেসপন্স দেখা যেতে পারে কোভিডের m-RNA ভ্যাক্সিন নেওয়ার পর, Immunity Systemer অতিসক্রিয়তার জন্যে। বিশেষ করে 18-45 বছর বয়সীদের মধ্যে। কিন্তু, অধিকাংশ ক্ষেত্রেই এই প্রতিক্রিয়া খুবই মৃদু ও নিজে থেকেই কমে যায়, কোনও ওষুধ ছাড়াই।

একইভাবে কিছু গবেষণায় দেখা গেছে, বিশেষ ধরনের ভ্যাক্সিন নেওয়ার পর স্ট্রোকের সম্ভাবনা বেড়েছে একটি অংশের মানুষের মধ্যে। কিন্তু, এই সম্ভাবনা Covid দ্বারা সংক্রমণের পরই বেড়ে যায়, যার কারণ রক্তবাহের মধ্যে ক্লট তৈরি হওয়া (Thrombosis)। তাই এই বিপদের সম্ভাবনা কোভিডে আক্রান্ত হলেই তৈরি হতে পারে, ভ্যাক্সিন নিয়ে আলাদা ভাবে সম্ভাবনা বেড়ে যায়-

এই তথ্য সত্য নয়। জানা জরুরি, American Heart Association স্পষ্ট নির্দেশ দিয়েছে, যাঁদের আগে থেকে হৃদযন্ত্র-জনিত সমস্যা আছে, তাঁরা কোনও দ্বন্দ্বে না থেকে ভ্যাক্সিন নিন। কারণ টিকা নেওয়ার পর জটিলতার সম্ভাবনা যত না প্রবল, তার চেয়ে বহুগুণ প্রবল আশঙ্কা Covid-এর সংক্রমণ হলে।

আপনার টিকা নেওয়ার প্রথম ৪৮ ঘণ্টা পর্যন্ত জ্বর, শরীরে ব্যথা, বমিভাব এগুলো থাকতেই পারে। কিন্তু, এই সমস্যা যদি ৩ দিনের পরও থাকে বা হঠাৎ বুকে ব্যথা, শ্বাস-কষ্ট ,মাথা ঝিমঝিম ইত্যাদি সমস্যা বোধ করেন (প্রথম ৪৮ ঘণ্টার মধ্যে হলেও), তবে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

আপনার টিকা নেওয়ার প্রথম ৪৮ ঘণ্টা পর্যন্ত জ্বর, শরীরে ব্যথা, বমিভাব এগুলো থাকতেই পারে। কিন্তু, এই সমস্যা যদি ৩ দিনের পরও থাকে বা হঠাৎ বুকে ব্যথা, শ্বাস-কষ্ট ,মাথা ঝিমঝিম ইত্যাদি সমস্যা বোধ করেন (প্রথম ৪৮ ঘণ্টার মধ্যে হলেও), তবে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

বিশ্বজুড়ে বারবার একটাই ছবি উঠে আসছে- টিকা নিয়ে অল্প শারীরিক জটিলতা প্রকাশ্যে এলেও, সামগ্রিক ভাবে টিকা নেওয়া ব্যক্তি যখন করোনা আক্রান্ত হচ্ছেন, শারীরিক জটিলতা প্রায় হচ্ছে না বললেই চলে। টিকা আপনাকে সংক্রমণের হাত থেকে বাঁচাবে না ঠিকই, কিন্তু রোগের প্রকোপ কমাবে নিঃসন্দেহে। তাই সময় মত করোনা বিশ্বজুড়ে বারবার একটাই ছবি উঠে আসছে- টিকা নিয়ে অল্প শারীরিক জটিলতা প্রকাশ্যে এলেও, সামগ্রিক ভাবে টিকা নেওয়া ব্যক্তি যখন করোনা আক্রান্ত হচ্ছেন, শারীরিক জটিলতা প্রায় হচ্ছে না বললেই চলে। টিকা আপনাকে সংক্রমণের হাত থেকে বাঁচাবে না ঠিকই, কিন্তু রোগের প্রকোপ কমাবে নিঃসন্দেহে। তাই সময় মত করোনা ভ্যাক্সিন (COVID-19 Vaccine) নিন।

আরও পড়ুন