কোভিড কর্মীদের সঙ্গে সাংবাদিকদেরও ১০ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমা, ট্যুইট মুখ্যমন্ত্রীর

UBG NEWS, ডেস্ক : আজ আন্তর্জাতিক গণমাধ্যম স্বাধীনতা দিবস। সম্প্রতি প্রকাশিত গণমাধ্যম স্বাধীনতার তালিকা অনুযায়ী ভারত বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১৪২ নম্বরে অবস্থান করছে। গত ২১ এপ্রিল এই তালিকা প্রকাশ হয়। ২০১৮ সালে ভারতে ৬ জন সাংবাদিকের হত্যার ঘটনা ঘটে। সেই নিরিখে ২০১৯ এবং চলতি বছরে  ভারতে কোনও সাংবাদিক খুনের ঘটনা ঘটেনি। সেদিক থেকে ভারতীয় সংবাদ জগতের ক্ষেত্রে তা নিঃসন্দেহে উজ্জ্বলতম দৃষ্টান্ত।

 

প্রসঙ্গত আজ আন্তর্জাতিক গণমাধ্যম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ট্যুইট করে সাংবাদিককুলকে কুর্নিশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে করোনা যুদ্ধে সামনে থেকে লড়াই করা সাংবাদিকদের ১০ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমার কথাও ঘোষণা করেন তিনি।

 

আন্তর্জাতিক গণমাধ্যম স্বাধীনতা দিবসে ট্যুইট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ। সংবাদমাধ্যমের ভয়ডরহীন হয়ে নিজের দায়িত্ব পালন করা উচিত। সমাজের প্রতি তাঁদের কর্তব্যের কারণে সাংবাদিকদের আমরা শ্রদ্ধা করি। পশ্চিমবাংলায় আমাদের সরকার সামনের সারিতে থেকে লড়াই করা কোভিড কর্মীদের সঙ্গে সাংবাদিকদেরও ১০ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বিমার কথা ঘোষণা করেছে।”

 

এদিন ট্যুইট করে সাংবাদিকদের উদ্দেশে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকও।

 

উল্লেখ্য, করোনায় এখনও পর্যন্ত গোটা বিশ্বে অন্তত ৫৫ জন সাংবাদিকের মৃত্যু হয়েছে। ভারতে সরকারিভাবে কোনও সাংবাদিকের করোনায় মৃত্যুর খবর প্রকাশিত না হলেও আক্রান্ত হয়েছেন বহু। এই তালিকায় মহারাষ্ট্র সবার শীর্ষে। সেখানে পঞ্চাশের ওপরে সাংবাদিক করোনা পজিটিভ। সম্প্রতি কলকাতায়ও এক চিত্র সাংবাদিকেরও মৃত্যু হয়েছে। তিনি করোনা পজিটিভ ছিলেন। তবে তাঁর মৃত্যু কোভিড-১৯ ভাইরাসের কারণেই হয়েছে কিনা তা সরকার জানায়নি।