বিনামূল্যে করোনা পরীক্ষা করতে হবে সরকারি বা বেসরকারি ল্যাব গুলিতে, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

UBG NEWS, ডেস্ক :দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ক্রমেই কঠিন হয়ে উঠছে পরিস্থিতি। দেশে এখনও পর্যন্ত পাঁচ হাজার ছাড়িয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। মৃত ১৪৯। এমত অবস্থায় সরকারি কিংবা বেসরকারি ল্যাবরেটরি, নিখরচায় করোনা পরীক্ষা করার ব্যবস্থা করতে হবে। কেন্দ্রকে এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শুধু তাই নয়, বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষা হলে, তার খরচ যাতে পরে দিয়ে দেওয়া হয়, সে ব্যবস্থাও করতে হবে কেন্দ্রকেই।

 

বুধবার এক মামলার প্রেক্ষিতে বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এস রবীন্দ্র ভাটের ডিভিশন বেঞ্চ কেন্দ্রকে এই পরামর্শ দেয়। শুনানি চলাকালীন সলিসিটর জেনারেল তুষার মেহতাকে বিচারপতি বলেন, “বেসরকারি হাসপাতালগুলিকে পরীক্ষার জন্য বেশি টাকা যাতে না নিতে পারে তা নিশ্চিত করুন। প্রয়োজনে বেসরকারি ল্যাবগুলিকে যাতে ক্ষতিপূরণ দেওয়া যায় সেই পদ্ধতিও খুঁজে বার করুন।” বিচারপতিদের মন্তব্যের পর কেন্দ্রের তরফে জানানো হয়েছে, তাঁরা এই প্রস্তাব বিবেচনা করে দেখবে।

 

সরকারি ল্যাবগুলিতে বিনামূল্য করোনার পরীক্ষা হচ্ছে। কিন্তু বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার জন্য টাকা দিতে হচ্ছে সাধারণ মানুষকে। এক্ষেত্রে করোনাভাইরাস পরীক্ষার ক্ষেত্রে বেসরকারি ল্যাবরেটরি রোগীর থেকে সাড়ে ৪ হাজার টাকার চার্জ নিতে পারবে বলে কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছিল। এর মধ্যে করোনা আক্রান্ত সন্দেহে কোনও ব্যক্তি স্ক্রিনিংয়ের জন্য গেলে তাঁর থেকে সর্বোচ্চ ১৫০০ টাকা নিতে পারে ল্যাবগুলি। আর কেউ করোনা আক্রান্ত কি না নিশ্চিত হতে নেওয়া যেতে পারে আরও ৩,০০০ টাকা। কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে গত ৩১ মার্চ সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের হয়। এই জাতীয় বিপর্যয়ের দিনে সাড়ে ৪ হাজার টাকা খরচ করে করোনার পরীক্ষা করা সকলের পক্ষে সম্ভব নয় বলে আবেদনে উল্লেখ করা হয়েছিল। যে কারণে সমস্ত ভারতীয় নাগরিকের বিনামূল্যে করোনা পরীক্ষার নির্দেশ জারি করার জন্য আদালতের কাছে আবেদন করেন মামলাকারী।