Ad
করোনা ভাইরাসদেশ

সেপ্টেম্বরের মধ্যেই, শিশুদের করোনা টিকাকরণ শুরু হবে  জানালেন AIIMS প্রধান

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

কলকাতা: শনিবার ডা. রণদীপ গুলেরিয়া ,অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (AIIMS)-এর প্রধান  জানান সেপ্টেম্বরের মধ্যেই ভারতীয় শিশুদের করোনা টিকাকরণ শুরু হয়ে যেতে পারে।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে তিনি বলেন, সেপ্টেম্বরের প্রথম দিকেই শিশুদের টিকা দেওয়ার চেষ্টা করা হবে। ফাইজার, ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং জাইডাসের ভ্যাকসিন সেপ্টেম্বরের মধ্যেই শিশুদের দেওয়া হতে পারে বলে জানান তিনি।

Ad

ভারতে এ পর্যন্ত ৪২ কোটিরও বেশি ভ্যাকসিন দিয়েছে এবং সরকারের লক্ষ্য এই বছরের শেষের মধ্যে সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার পাশাপাশি শিশুদেরও টিকাকরণ ব্যবস্থা করা হচ্ছে। করোনার তৃতীয় ঢেউয়ে শিশুদের সংক্রমণের আশঙ্কা বেশি এমনটাই সতর্কবার্তা দেওয়া হয়েছে।

শুক্রবার, ইউরোপে ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের জন্য মডর্নার করোনভাইরাস ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে। মে-তে মার্কিন যুক্তরাষ্ট্র ১২  থেকে ১৫ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেক কোভিড -১৯ ভ্যাকসিন অনুমোদন করেছিল।

আমেরিকার নোভাভ্যাক্স সংস্থার তৈরি শিশুদের কোভিড টিকা কোভোভ্যাক্স ভারতে তৈরি করছে সেরাম। কোভিশিল্ডের পর এটাই সেরামের তৈরি দ্বিতীয় করোনা টিকা। পাশাপাশি, শিশুদের উপর ট্রায়াল চালানো চতুর্থ করোনা টিকা এই কোভোভ্যাক্স। প্রাপ্ত বয়স্কদের জন্যে বিভিন্ন সংস্থার টিকার ব্যবহার হলেও শিশু-কিশোরদের নিয়ে রয়েছে চিন্তা। তবে বেশ কিছু সংস্থা নিজের তৈরি ভ্যাকসিন শিশুদের উপর পরীক্ষামূলক শুরু করায় কয়েক মাসের মধ্যেই তা অনুমোদন পেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

২-১৮ বছর বয়সিদের উপর ভারত বায়োটেকের কোভিড ভ্যাকসিন কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়েছে ভারতে। পটনায় এই ট্রায়াল শুরু করেছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস। এ ছাড়া  দিল্লির এইমসে শুরু হয়েছে শিশুদের উপর কোভ্যাক্সি-এর পরীক্ষানিরীক্ষা।ভ্যাকসিনের ন্যাশনাল এক্সপার্ট গ্রুপএর প্রধান ডাঃ এনকে অরোরা বলেন, শিশুদের জন্য সেপ্টেম্বরের মধ্যেই ১২ থেকে ১৮ বছর বয়সীদের জাইডাস ভ্যাকসিন দিয়ে টিকাকরণ শুরু হবে। কোভাক্সিনের তৃতীয় ট্রায়াল শুরু হয়েছে এবং সেপ্টেম্বরের মধ্যেই শুরুর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

আরও পড়ুন