ছট পুজা উপলক্ষে কোচবিহার তোর্সা নদীর উপর বাঁশের সাঁকো তৈরি করছে পৌর প্রশাসন

ইউবিজি নিউজ, কোচবিহার : কোচবিহার তোর্সা নদীর ফাঁসির ঘাট এলাকায় ছট পুজা উপলক্ষে বাশের সাঁকো তৈরি করছে পৌর প্রশাসন ।

কোচবিহার জেলায় বিহারী সম্প্রদায়ের মানুষ বসবাস রয়েছে প্রচুর। তাদেরই সবথেকে বড় উৎসব এই ছট পুজো। সম্প্রতি বেশ কয়েক বছর থেকে ছট পুজো তে সামিল হচ্ছেন বাঙালিরাও। পুজোর দুই দিন অর্থাৎ সন্ধ্যেবেলা এবং পরেরদিন সকালবেলায় রীতিমতো সাজো সাজো পরিবেশ তৈরি হয় কোচবিহার তোরসা নদীর ফাঁসির ঘাট এর দুই ধারে।

যার প্রস্তুতি ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। নদীতে জল থাকার কারণে সাঁকো তৈরি কাজ শুরু করে দিয়েছে কোচবিহার পৌরসভা। বেশ কিছু জায়গায় নদীর জল অত্যন্ত গভীর,আগে থেকে সাকো তৈরি না করা হলে পরবর্তীতে সমস্যা হতে পারে এই কথা ভেবেই সাঁকো তৈরীর কাজ শুরু হয়েছে বলে জানাযায়।

একইসাথে ঘাট চিহ্নিতকরণের কাজও শুরু করেছেন ভক্তরা।প্রতিবছর তোরসা নদীর দুই ধারে প্রচুর মানুষ নিজস্বভাবে ঘাট তৈরি করে পুজোর ব্যবস্থা করেন, ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়ে গেছে। সাঁকো তৈরীর কাজ ও প্রাথমিক ভাবে শুরু হয়েছে। স্থানীয় বাসিন্দা এবং ভক্ত গদাই দাস জানান, ইতিমধ্যেই আস্তে আস্তে ঘাট তৈরীর কাজ শুরু হয়েছে, সাঁকো তৈরির কাজও শুরু হয়েছে।

খুব দ্রুত কাজগুলো সম্পন্ন হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে। প্রসঙ্গত,২০১৯ সালে সাঁকো ভেঙ্গে দুর্ঘটনা ঘটেছিল ছট পুজোর দিন। বেশ কিছু মানুষ আহত হয়েছিলেন, তাই এবার আর কোনরকম ঝুঁকি নিতে নারাজ প্রশাসন। ইতিমধ্যে মহাকুমা প্রশাসনের একটি বিশেষ দল ছট পুজোর ঘাট এবং নদীর ঘাট পরিদর্শন করে। তারপর থেকেই সাঁকো তৈরীর কাজ শুরু হয়েছে বলে প্রাথমিক সূত্রে জানা গেছে।