দীর্ঘ প্রতীক্ষার অবসান, অবশেষে কোচবিহার থেকে রানীনগর পর্যন্ত বৈদ্যুতিক ট্রেনের ট্রায়াল

ইউবিজি নিউজ, কোচবিহার : দীর্ঘ প্রতীক্ষার অবসান, অবশেষে কোচবিহার থেকে রানীনগর পর্যন্ত বৈদ্যুতিক ট্রেনের ট্রায়াল’ হল । প্রথম পর্যায়ের কাজ শেষ হতেই শনিবার নিউ কোচবিহার থেকে রানীনগর পর্যন্ত বৈদ্যুতিক ট্রেন ট্রায়াল’ শুরু হল।

প্রথম থেকে ৯৮ কিলোমিটার ট্রেন লাইনের কাজ হয়ে গেছে। ডিসেম্বরের শেষের দিকে বৈদ্যুতিক ইঞ্জিনের মাধ্যমে ট্রেন চলাচল শুরু হবে বলে আশাবাদী এনএফ রেলওয়। এনজিপি থেকে নিউ কোচবিহার মালগাড়ি প্রথমাবস্থায় চলাচল করবে।

প্রথম অবস্থায় মাল গাড়ি যাতায়াত করবে, এরপর সমস্ত যাত্রীবাহী ট্রেন যাতায়াত করবে বৈদ্যুতিক ইঞ্জিনের মাধ্যমে। আলিপুরদুয়ার পর্যন্ত বৈদ্যুতিক তার সম্প্রসারণের কাজ মাস দুয়েকের মধ্যে শেষ হয়ে যাবে।

নিউ জলপাইগুড়ি থেকে গোহাটি পর্যন্ত বৈদ্যুতিক তারের সম্প্রসারণের কাজ চলছে। এদিকে এই কাজ অতিদ্রুত শেষ করা হবে বলে জানান রেল আধিকারিক অনুজ কুমার দে। সব ঠিক মত হয়ে গেলে ডিসেম্বর মাসের পর থেকেই এই রুটে মাল ট্রেন ও যাত্রীবাহি বৈদ্যুতিক ট্রেন চালু হয়ে যাবে।

এনজেপি থেকে নিউ কোচবিহার মালগাড়ি প্রথমাবস্থায় চলাচল করবে। প্রথম অবস্থায় মাল গাড়ি যাতায়াত করবে, এরপর সমস্ত যাত্রীবাহী ট্রেন যাতায়াত করবে বৈদ্যুতিক ইঞ্জিনের মাধ্যমে।

আলিপুরদুয়ার পর্যন্ত বৈদ্যুতিক তার সম্প্রসারণের কাজ আগামী ১/২ মাসের মধ্যে শেষ হয়ে যাবে। নিউ জলপাইগুড়ি থেকে গোহাটি পর্যন্ত বৈদ্যুতিক তারের সম্প্রসারণের কাজ চলছে। ২০২১ মার্চের মধ্যে সমস্ত ট্রেন বৈদ্যুতিক ইঞ্জিনের মাধ্যমে যাতায়াত করবে বলে জানান রেলওয়ে।