কোচবিহার

বামপন্থী কৃষক সংগঠনের ডাকা বনধে কোচবিহার জেলায় পুলিশের হাতে গ্রেফতার ১৫

মাথাভাঙ্গাঃ আজ গোটা দেশজুড়ে বামপন্থী কৃষক সংগঠনগুলো কেন্দ্রের জনবিরোধী কৃষি আইনের প্রতিবাদে ভারত বনধের ডাক দিয়েছে।

এই বন্ধ সফল করতে কোচবিহার জেলার পাশাপাশি মাথাভাঙ্গাতেও কৃষকসভার কর্মী সংগঠনগুলো বিশেষ করে বামপন্থীরা সকাল-সকাল রাস্তায় নামে মিছিল করে। অবশেষে মিছিল এসে পৌঁছায় মাথাভাঙ্গা চৌপতি অর্থাৎ আজাদ হিন্দ মোড়ে। সেখানে কৃষকদের দাবি দাবা নিয়ে পথ অবরোধ করে বনধ সমর্থনকারীরা। প্রায় ঘন্টাখানেক অবরোধ চলার পর সমস্ত গাড়ি-ঘোড়া বন্ধ হয়ে যায় যানজটের সৃষ্টি হয়। খবর পৌঁছায় মাথাভাঙ্গার পুলিশের কাছে। শেষে পুলিশ এসে অবরোধ তুলে দেয় এবং ১৫ জন বনধ সমর্থনকারী নেতাকর্মীদের গ্রেফতার করে মাথাভাঙ্গা থানায় নিয়ে যায়। থানায় নিয়ে যাওয়ার আগে পুলিশের সাথে বাকবিতণ্ডা হয় আন্দোলনকারীদের মধ্যে।

বামপন্থী কৃষক আন্দোলনের নেতা মোকছেদুল ইসলাম বলেন, গোটা ভারতবর্ষ কৃষকদের সাথে আজ স্বতঃস্ফূর্তভাবে সাড়া দিচ্ছে যখন, তখন একশ্রেণীর পুলিশ শাসক দলের হয়ে তাবেদারী করে আমাদেরকে অনৈতিকভাবে গ্রেফতার করল। পুলিশের এই দ্বিচারিতা মনোভাবের কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

আন্দোলনকারী অন্যতম নেতা শীতলকুচি বিধানসভা কেন্দ্রের বামফ্রন্টের সিপিআইএম দলের প্রার্থী শিক্ষক যুবনেতা সুধাংশ প্রামাণিক তিনি বলেন, পুলিশের এই আচরণ আমরা কোনভাবেই মানিনা মানুষ এটা দেখছে আজ।

Ad

মাথাভাঙা মহাকুমার পুলিশ আধিকারিক সুরজিৎ মন্ডল বলেন, অবৈধভাবে পথ অবরোধ করার জন্য ১৫ জনকে গ্রেফতার করে থানায় নিয়ে যাওয়া হয়েছে। সকাল সকাল মাথাভাঙ্গায় এ নিয়ে উত্তেজনা ছড়ায় এবং চাঞ্চল্য সৃষ্টি হয়। যদিও সকালে সেরকম ভাবে অন্যান্য দিনের মতো কোন দোকানপাট খুলতে দেখতে পাওয়া যায়নি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দোকানপাট খোলা কিনা সেটা এখন দেখার বিষয়। তবে হাতে গোনা কয়েকটা সরকারি বাস রাস্তায় দেখা গেলেও বেসরকারি বাস, যানবাহন রাস্তায় তেমন ভাবে দেখা যায় নি।

[ লেটেস্ট খবর এবং আপডেট জানার জন্য ফলো করুন ইউবিজি নিউজ ফেসবুক পেজ । ব্রেকিং নিউজ এবং ডেইলি খবরের আপডেটে পেতে যুক্ত হোন হোয়াটসঅ্যাপ গ্রুপে  ]