Ad
কোচবিহার

করোনা আবহের মাঝেই কোচবিহারে এসে পৌছলেন রাসমেলার অন্যতম ঐতিহ্য টমটম গাড়ির কারিগরেরা

এই বিজ্ঞাপনের পরে আরও খবর রয়েছে

ইউবিজি নিউজ, কোচবিহার : করোনা মহামারী কে সামনে রেখে কোচবিহার রাসমেলা চলতি বছর স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ইতিমধ্যেই এই খবর পৌঁছে গেছে ব্যবসায়ীদের কাছে, তারাও জানেন। তবুও তারা বাবা মদনমোহনের টানে এসে পৌঁছেছেন কোচবিহারে। তারা শুধু বিহার কাটিহার থেকে এসেছেন,প্রায় সাত পুরুষ থেকে তারা আসেন কোচবিহারের রাস মেলায়।

চলতি বছরও তার অন্যথা হয়নি। কিন্তু ব্যবসা? কতটা হবে জানেন না তারা। তারা হলেন কোচবিহার রাসমেলার অন্যতম ঐতিহ্যবাহী খেলনা টমটম গাড়ির কারিগর। কারিগর রামানুজ বলেন, মেলা হবে না জেনেও রুজি-রুটির টান তারা কোচবিহারে এসেছেন। প্রতিবছরই আসেন। এই টমটম গাড়ি রাসমেলার এক অন্যতম ঐতিহ্য।

Ad

মাটির পাত্রের ওপরে আঠা লাগানো বেলুন, তার উপরে দুটি কাঠি লাগানো রয়েছে। বাঁশের পাতা দিয়ে এক অভিনব কায়দায় ওই কাটিতে চাপ পড়লে বেলুনের ওপরে শব্দ হয়, টম টম টম টম। ছোটদের তো বটেই বড়দের কাছেও এই টমটম গাড়ি বেশ আকর্ষণীয়।দ্রব্যমূল্যের বাজারে গাড়ির দাম কিছুটা বাড়লেও কারিগরদের আর্থিক সঙ্গতি বৃদ্ধি পায়নি।

বছরের পর বছর তারা বিভিন্ন মেলায় ঘুরে অস্থায়ী তাঁবু বানিয়ে এই গাড়ি বিক্রি করেন। মদন মোহনের রাস উৎসব তাই এই বছরও তাদের টেনে নিয়ে এসেছে কোচবিহারে।

আরও পড়ুন