ন্যায্য অধিকার আদায়ের লক্ষ্যে কোচবিহারের হরিণচওড়ায় বিশাল কর্মী সভা নস্যশেখ উন্নয়ন পরিষদের

UBG NEWS, কোচবিহার, ২১ জানুয়ারিঃ নস্যশেখ জনজাতির মানুষের ন্যায্য অধিকার আদায়ের লক্ষ্যে বিশাল কর্মী সভার আয়োজন। নস্যশেখ উন্নয়ন পরিষদের কোচবিহার জেলা কমিটির উদ্যোগে কোচবিহার জেলার ১ নং ব্লকের হরিণচওড়া প্রভাতী ক্লাবের ফুটবল ময়দানে এই বিশাল কর্মী সভা অনুষ্ঠিত হয়।

এদিন কর্মী সভা শুরু হয় পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে। সভায় প্রত্যেক বক্তাই কেন্দ্রীয় সরকারের এনআরসি ও অন্যান্য জনবিরোধী নীতির তীব্র বিরোধিতা করেন। সভার শুরুতে স্বাগত ভাষণ দেন আজকের সভার সভাপতি তথা কোচবিহার জেলা কমিটির সহ-সভাপতি আলহাজ্ব মোহাম্মদ মহিউদ্দিন। এরপরের বক্তব্য রাখেনকেন্দ্রীয় কমিটির সদস্য তথা কোচবিহার জেলা কমিটির সহ-সম্পাদক কাউসার আলম বেপারী।

কাউসার আলম বেপারী তার বক্তব্যে, কেন্দ্র সরকারের সাম্প্রদায়িক নীতি ও এনআরসির ভয়াবহ অবস্থা সম্পর্কে অবগত করেন। তিনি বলেন, বিজেপি দেশ থেকে মুসলমানদের তাড়িয়ে দিতে চায়, কিন্তু তারা ভুলে গেছে এই জাতি ব্রিটিশদের বিরুদ্ধে লড়াই করা জাতি। কোনও ব্রিটিশের রেখে যাওয়া দালালের দালালি এই দেশে চলবে না। এই দেশ সকল ধর্মের মানুষের দেশ। সকলে মিলেমিশে বাস করব এটাই আমাদের লক্ষ্য।

এদিনের সভায় কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সম্পাদক বজলে রহমান ও আমিনাল হক তাদের দীর্ঘ ভাষনে নস্যশেখ জনজাতির আদি ইতিহাস তুলে ধরে বলেন, অনতিবিলম্বে নস্যশেখ উন্নয়ন বোর্ড গঠন করতে হবে, নস্যশেখদের ভূমিপুত্র স্বীকৃতি দিতে হবে, নারায়নী ব্যাটেলিয়ানে ৩০ শতাংশ সংরক্ষণের কোঠায় নস্যশেখদের চাকুরির সুযোগ দিতে হবে। উল্লেখিত দাবিগুলি অনতিবিলম্বে রাজ্য সরকার মেনে নিয়ে জনজাতির প্রতি সদয় হওয়ার আহ্বান জানান তিনি।

এদিন নস্যশেখ উন্নয়ন পরিষদের কর্মীসভায় কোচবিহার জেলার বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার কর্মী সমর্থক উপস্থিত ছিলেন। জেলা পুলিশ প্রশাসনের তরফে পূর্ণ নিরাপত্তা প্রদানের জন্য বিশাল পুলিশবাহিনী মোতায়েন লক্ষ্য করা গেছে।