মাস্ক ছাড়া রাসমেলায়! সাবধান, ড্রোনের মাধ্যমে আপনার দিকে নজর রাখবে কোচবিহার জেলা পুলিশ

কোচবিহার, ৩ ডিসেম্বরঃ গত ২৯ নভেম্বর নিয়ম মেনেই পূজা যজ্ঞাদি করে জেলা শাসক পবন কাদিয়ানের হাত দিয়ে কোচবিহারের ঐতিহ্যবাহী মদনমোহন মন্দির চত্বরে রাসচক্র ঘোরানোর অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

কোচবিহারের রাজ আমলের এই রাস যাত্রা উপলক্ষে রাস মেলা ময়দানে প্রতিবছর বসে বিশাল মেলা। যেখানে দেশের বিভিন্ন স্থানের পাশাপাশি বিদেশ থেকেও প্রচুর ব্যাবসায়ীরা আসেন। তবে করোনা আবহে এবছর বাতিল করা হয়েছে সেই মেলা। তবে রাস উপলক্ষে করোনার স্বাস্থ্যবিধি মেনে এমজেএন স্টেডিয়ামের মাঠে ছোট করে মেলা করার সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন ও পৌরসভা।

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সেই মেলায় থাকবে সরকারী বিভিন্ন স্টল, কিছু খাবারের দোকান, ছোটদের আনান্দ দিতে থাকবে ছোট ছোট নাগরদোলাও। আগামীকাল, শুক্রবার থেকে শুরু এই মেলা। যা চলবে ১৫ দিন ধরে। সকাল ১১টা থেকে রাত ১০ পর্যন্ত মেলা থাকবে।

তবে করোনা পরিস্থিতির মধ্যে কি ভাবে ভির সামাল দেবে জেলা পুলিশ? জেলা পুলিশ সুত্রে জানা গিয়েছে, করোনার স্বাস্থ্যবিধি মেনেই মেলায় প্রবেশ করতে পারবেন সাধারণ মানুষ। করোনার কারণে স্যোসাল ডিস্টেন্স, মাস্ক ও সেনিটাজেশনের দিকে নজর দেবে জেলা পুলিশ প্রশাসন।

জেলা পুলিশ সুত্রে আরও জানা গিয়েছে, মদনমোহন মন্দির চত্বর ও মেলা চত্বরে ড্রোন দিয়ে নজরদারি চালাবে জেলা পুলিশ। নিরাপত্তার পাশাপাশি ড্রোনের সাহায্যে দেখা হবে যে, কেউ মাস্ক ছাড়া মেলায় ঘুরছেন কি না, যদি কারও মুখে মাস্ক না থাকে, তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে পুলিশ ও জেলা প্রশাসন।

এদিকে, আজ মেলা চত্বরে পরীক্ষামূলক ভাবে ড্রোন উড়িয়ে নজরদারি চালানো হয়। এদিন সেখানে উপস্থিত ছিলেন এসডিপিও মেখলিগঞ্জ ও ওসি রাসমেলা চন্দন দাস।